ad720-90

যুক্তরাজ্যের সরকারি টুইট বার্তায় ‘পর্ন ক্লিপ’!


ওয়েলস সরকারের এক মুখপাত্র জানান, ওই ‘টুইটটি’ হওয়ার পর ‘মুহূর্তের মধ্যেই’ মুছে ফেলেছেন তারা। সরকারি মুখপাত্র আরও উল্লেখ করেন, ‘অনেকে যা ধারণা করছেন তা সত্য, আসলেও হ্যাকিংয়ের শিকার হয়েছিল অ্যাকাউন্টটি।’ — খবর বিবিসি’র।

তবে, ঠিক কীভাবে অ্যাকাউন্টটি বেহাত হয়েছিল তা জানা যায়নি। এ প্রসঙ্গে কিছু জানাতেও রাজি হননি যুক্তরাজ্য সরকার মুখপাত্র। তবে সমস্যাটির সমাধান বিষয়ে তিনি বলেন, “সমস্যাটির যে সমাধান হয়েছে সে ব্যাপারে আমরা নিশ্চিত।”

ওই ‘বিভ্রাটের’ জন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েও টুইট করা হয়েছে সরকারি অ্যাকাউন্টটি থেকে।

বিবিসি উল্লেখ করেছে, রিটুইট হিসেবে করা হয়েছিল পর্ন ভিডিও’র ওই টুইটটি। অন্যান্যদেরকে ‘ভিডিও’ দেখে ১ থেকে ১০-এর মধ্যে নম্বর দেওয়ার আহবানও জানানো হয়েছিল। বলা হয়েছিল, নির্দেশনা মানলে ‘সরাসরি মেসেজের’ মাধ্যমে পূর্ণ ভিডিও’র লিংক দেওয়া হবে।

সরকারি ওই টুইটার অ্যাকাউন্টটির প্রায় প্রায় ১৫ হাজার অনুসারী রয়েছে বলেও জানা গেছে।

হ্যাকিংয়ের বিষয়টি নিয়ে বিস্ময় প্রকাশ করে ইউনিভার্সিটি অফ সারের সাইবার নিরাপত্তা-বিশেষজ্ঞ অধ্যাপক অ্যালান উডওয়ার্ড বলেন, “এতো প্রোফাইল-অ্যাকাউন্ট হাতিয়ে নেওয়ার ঘটনা ঘটার পরও যে সরকারি অ্যাকাউন্টের দখল নেওয়া সম্ভব হচ্ছে, তা যথেষ্ট আশ্চর্যজনক।”

হ্যাকিংয়ের পর সরকারি কর্মকর্তাদের তৎপরতা প্রসঙ্গে প্রশংসাও করেছেন ইউনিভার্সিটি অফ সারের এই অধ্যাপক।

“যেভাবে তারা পরিস্থিতি সামাল দিতে পেরেছেন এবং খুব দ্রুত অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ফিরে পেয়েছেন, সেটি প্রশংসার যোগ্য। বলতেই হবে, তাদের ভালো প্রস্তুতি ছিল।”

“এখন আর ‘হ্যাকিং’ হবে কি না, সে চিন্তা কেউ করে না। ‘কবে’ হ্যাকিংয়ের শিকার হবে, সে বিষয়টিই বেশি প্রাধান্য পায়।” – বলেন উডওয়ার্ড।

এর আগে অগাস্ট মাসে বেহাত হয়েছিল টুইটার প্রধান জ্যাক ডরসির অ্যাকাউন্ট। ওই হ্যাকিংয়ে যুক্ত থাকার অভিযোগে একজনকে সম্প্রতি গ্রেপ্তার করেছে মার্কিন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar