ad720-90

মামলা মীমাংসায় ৫৫ কোটি ডলার গুণছে ফেইসবুক


মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে দায়ের করা ওই মামলায় দাবি করা হয়েছে, ‘ট্যাগ সাজেশনস’ টুলের জন্য ছবিতে গ্রাহকের মুখ স্ক্যান করা হয় এবং ছবির ওই ব্যক্তি কে তার পরামর্শ দেওয়া হয়, এজন্য গ্রাহকের সম্মতি ছাড়াই তার বায়োমেট্রিক ডেটা মজুদ করে ফেইসবুক, এটি ইলিনয় বায়োমেট্রিক ইনফরমেশন প্রাইভেসি অ্যাক্ট অমান্য করে।

২০১৮ সালে ফেসিয়াল রিকগনিশনের এই মামলাকে ক্লাস-অ্যাকশন মামলা হিসেবে রুল জারি করেন এক ফেডারেল বিচারক। পরবর্তীতে এই রুলের বিরুদ্ধে আপিল করে ফেইসবুক। আগের বছর অগাস্টে ওই আপিলে হেরেছে সামাজিক মাধ্যমটি।

ইলিনয়ের ব্যবহারকারীদের এবং মামলার খরচ পরিশোধ করতে ফেইসবুকের ৫৫ কোটি মার্কিন ডলার ব্যয় করা হবে বলে প্রতিবেদনে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

ইডেলসন পিসি প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেই ইডেলসন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, “আমাদের মূল দুইটি লড়াইয়ের একটি বায়োমেট্রিক ডেটা, আরেকটি অবস্থানের তথ্য, যা পরবর্তী প্রজন্মে আমাদের গোপনতা নির্ধারণ করে দেবে।”

বিভিন্ন দিক বিবেচনা করে ২০১১ সালের মাঝামাঝি থেকে ২০১৫ সালের মাঝামাঝি সময়ে যারা ইলিনয়ের ফেইসবুক গ্রাহক ছিলেন তারা প্রত্যেকে ২০০ ডলার পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ছয় মাসে এ নিয়ে দ্বিতীয় মামলা মীমাংসা করলো ফেইসবুক। গ্রাহকের গোপনতা অমান্য করার দায়ে আগের বছরই মার্কিন এফটিসি’র সঙ্গে ৫০০ কোটি ডলারে আরেকটি মামলার ইতি টেনেছে প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar