ad720-90

জায়ফল সুস্বাদু এবং স্বাস্থ্যের জন্য বেশ উপকারী


ডিএমপি নিউজঃ  আপনি যদি নিজের জীবনকে আনন্দময় করতে চান, তবে রান্নাঘরে জায়ফল নামে মশালার ব্যবহার করেন। এটি কেবল তার স্বাদগুলির জন্যই নয় এটির স্বাস্থ্যের জন্য ও বেশ উপকারী। জায়ফলের এমন সমস্ত বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের বিভিন্ন ধরণের সমস্যার সমাধান করে। তাহলে চলুন জেনে নিই জায়ফলের আশ্চর্যজনক উপকারিতা সম্পর্কে…

জয়ফলের পরিচিতি: মরিস্টিকা গাছের বীজগুলিকে জায়ফল বলা হয়। চেহারায় ছোট্ট নাশপাতির মতো এটি ১ ইঞ্চি থেকে দেড় ইঞ্চি লম্বা হয়ে। এতে হালকা লাল বা হলুদ রঙের সজ্জাও রয়েছে। এই ফলটি পাকার সময় দুটি ভাগে বিভক্ত হয়। এতে একটি সিঁদুর উপস্থিত হয়, যা জাভিত্রী নামেও পরিচিত। চীন, তাইওয়ান, মালয়েশিয়া, গ্রানাডা, কেরল, শ্রীলঙ্কা এবং দক্ষিণ আমেরিকাতে এটি ব্যাপকভাবে জন্মে।

জায়ফলের উপকারিতা:
জায়ফল মিষ্টি এবং ছাল বেশ সুস্বাদু। এই মশলাগুলি প্রায়ই খাবারে স্বাদ এবং সৌরভ আনতে ব্যবহৃত হয়। শুধু এটিই নয়, জায়ফল এবং জায়ফলের তেলগুলি স্নায়ু এবং পাচনতন্ত্র সম্পর্কিত রোগগুলির জন্য ঔষধ হিসাবে ব্যবহৃত হয়। আমরা অনেকে ঘরে বসে মসলা হিসাবে জায়ফল ব্যবহার করি। জায়ফলের এমন অনেক বৈশিষ্ট্য রয়েছে যা সমস্ত বয়সের মানুষকে সুস্থ রাখতে সহায়তা করে। জায়ফলে প্রচুর পুষ্টির পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন, অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য, ফাইবার এবং খনিজ রয়েছে যা আমাদের শরীরকে সুস্থ রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাচ্চা বা বয়স্ক সকলের কাছে জায়ফল সবার জন্য আশীর্বাদ হিসাবে কাজ করে। জায়ফল কী কী রোগগুলির বিরুদ্ধে রক্ষা করে এবং এর সাথে সম্পর্কিত

অন্যান্য উপকারিতাগুলো জেনে নিই-
ত্বকের জন্য জায়ফল
খাবারে স্বাদ আনার পাশাপাশি জায়ফলে এমন পুষ্টিও রয়েছে যা ত্বকের সাথে সম্পর্কিত সমস্ত সমস্যা দূর করে। এতে উপস্থিত অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ব্রণ প্রতিরোধে অনেক সহায়তা করে। জায়ফল ব্যবহারের ফলে যেকোনো দাগ দূর করতে সহায়তা করে।

লিঙ্গের প্রতি আগ্রহ বাড়ানোর জন্য জায়ফল
জায়ফল ক্লান্তি এবং চাপ কমানোর পাশাপাশি যৌন শক্তি বাড়াতে সহায়তা করে। জায়ফল পুরুষদের জন্য ওষুধ হিসাবে কাজ করে যাদের বীর্য পাতলা বা শুক্রাণু কম পরিমাণে উৎপাদিত হয়।পুরাতন কালে, লিঙ্গ সম্পর্কিত বেশিরভাগ সমস্যা জায়ফল দ্বারা সমাধান করা হত। আজও এটি বিভিন্ন ওষুধ তৈরিতে ব্যবহৃত হয় যা যৌন সম্পর্কে আগ্রহ বাড়ায়। জায়ফল শারীরিক উদ্দীপনা দ্রুত বাড়ায়।

হজম সিস্টেমের জন্য জায়ফল
আপনি যদি খাবারে জায়ফল ব্যবহার করেন তবে এটি আপনার হজম পদ্ধতির পাশাপাশি খাবারের স্বাদ ও সৌরভ বাড়ায়। এটি খেলে ক্ষুধা বাড়ে এবং কোষ্ঠকাঠিন্য, গ্যাস, বদহজম, পেটের ব্যাথা এবং ডায়রিয়ার মতো পেটে সমস্যাজনিত রোগ থেকে মুক্তি দেয়।

মাথা ব্যথার জন্য জায়ফল
জায়ফল ব্যবহার করলে কয়েক মিনিটের মধ্যে মাথা ব্যথা দূর হয়ে যাবে। মাথা ব্যথার ক্ষেত্রে পানিতে বা কাঁচা দুধে জায়ফল মিশিয়ে এবং কপালে পেস্টের মতো লাগালে দারুণ আরাম পাওয়া যায়।

চোখের জন্য জায়ফল
জায়ফলে অনেক অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা আমাদের চোখের অনেক সমস্যা থেকে রক্ষা করে। তবে খেয়াল রাখবেন জায়ফল চোখের ভিতরে না যায়। আপনি যদি এই পেস্টটি প্রয়োগ করেন তবে কেবলমাত্র চোখের বাইরের ত্বকে লাগান।

অনিদ্রার জন্য জায়ফল
যদি ঘুম সম্পূর্ণ না হয়, তবে সারা দিন ধরে মাথা, ভারী ক্লান্তি এবং বিরক্তিবোধ সৃষ্টি হয়। একটি গবেষণায় দেখা গেছে যে, এক চিমটি জায়ফল গ্রহণ করলে ঘুমে কোনো ধরণের সমস্যা সৃষ্টি হয় না। এর কারণ হল এই ফলে ট্রাইমিরেটিন নামক একটি রাসায়নিক রয়েছে যা আমাদের পেশীগুলি শিথিল করে এবং আমাদের পরিপূর্ণভাবে ঘুমাতে সহায়তা করে।

গর্ভাবস্থায় জায়ফল
গর্ভাবস্থায় যদি সঠিক পরিমাণে জায়ফল ব্যবহার করা খুব ভালো। গর্ভবতী হওয়ার সময় জায়ফলটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে আপনি যদি গর্ভাবস্থায় জায়ফল ব্যবহার করেন তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

বাচ্চাদের জন্য জায়ফল
জায়ফল বাচ্চাদের জন্য বেশ উপকারী। যদি অল্প বয়স্ক বাচ্চাদের শরীরে কোনও সমস্যা হয় যেমন, তাদের ডায়রিয়া হয় বা কখনও কাশি-সর্দি হয়। এক্ষেত্রে জায়ফল বেশ উপকারী। ৯ মাসের কম বয়সী বাচ্চাদের মায়ের দুধে জায়ফলের গুঁড়ো মিশ্রিত করা ডায়রিয়া এবং কাশির মতো সমস্যার সমাধান দেয়।

জায়ফলের ঘরোয়া প্রতিকার
• একটি পরিষ্কার বাটিতে জায়ফলের গুঁড়ো সরিয়ে তাতে দই এবং মধু মিশিয়ে নিন।
• এই মিশ্রণটি মুখে লাগান এবং ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন।
• ২০ মিনিটের পরে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
• এক গ্লাস দুধের সাথে এক চিমটি জায়ফলের গুঁড়ো খেলে শরীরের কোনও প্রভাব
পড়ে না।
• যে সমস্ত লোকেরা ঠান্ডা অনুভব করেন, তাদের অবশ্যই এই রেসিপিটি অনুসরণ করার চেষ্টা করা উচিত।
• জায়ফলের তেল পেশী ব্যথা, জয়েন্টে ব্যথা এবং বাতের ব্যথা থেকে মুক্তি দেয়।
• মুখের ঘা নিরাময় না হলে পানি দিয়ে জায়ফল রান্না করে সেই পানি দিয়ে ধুয়ে
ফেলুন।
• মুখের ফোস্কা কিছুক্ষণে সেরে যাবে।
• প্রসবের পরে, যদি কোনও মহিলার কোমর ব্যথা থাকে, তবে সকালে এবং
সন্ধ্যাবেলায় জায়ফলটি কোমরে লাগালে ব্যাথা কমে যায়।
• যদি ৯ মাস বয়সী বাচ্চার ডায়রিয়া হয় তবে জায়ফল তার জন্য প্যানিসিয়া হয়।
• একটি পেস্ট তৈরির জন্য মসৃণ পাথর দিয়ে জায়ফল পিষে নিন।
• তারপরে আপনার শিশুকে বুকের দুধ বা এক চামচ পানির মাধ্যমে খাওয়ান।
• আপনি তাৎক্ষণিক উপশম পাবেন।
• শিশুরা প্রায়ই কাশি এবং সর্দিতে ভোগেন। এ জন্য গরুর ঘিতে সমপরিমাণ জায়ফলের গুঁড়ো এবং শুকনো আদা মিশ্রিত করুন এবং সকালে এবং সন্ধ্যায় শিশু এটি খাইলে তাড়াতাড়ি উপশম পাবে।
• যদি দাঁতে কোনও সমস্যা উপস্থিত থাকে এবং ব্যথা হয় তবে খানিকটা জায়ফলের তেল নিয়ে দাঁতে ২-৩ ঘন্টা রেখে দিন। এতে ব্যথা কমে যাবে, দাঁতের পোকাও মারা যাবে।
• যদি আপনি গর্ভধারণের কথা ভবেন , তবে সমপরিমাণ জায়ফল এবং চিনির ৫০ গ্রাম মিছরি নিন। তারপরে পিরিয়ড আসার পরে এটি ৬ গ্রাম পরিমাণে সেবন করুন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar