ad720-90

পেটেন্ট লঙ্ঘন: ভেরাইজনের বিরুদ্ধে আদালতে হুয়াওয়ে


হুয়াওয়ের দাবি, সবমিলিয়ে ১২টি পেটেন্ট কোনো অনুমতি ছাড়াই ব্যবহার করেছে ভেরাইজন। ওই ১২টি পেটেন্ট কম্পিউটার নেটওয়ার্কিং, ডাউনলোড নিরাপত্তা ও ভিডিও যোগাযোগ সংশ্লিষ্ট বলেই প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স। ভেরাইজনের কাছে এখন ক্ষতিপূরণ চাইছে হুয়াওয়ে।

পেটেন্ট সমস্যাটি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ভেরাইজন। তবে, হুয়াওয়ের প্রধান আইন কর্মকর্তা এক বিবৃতিতে বলেছেন, “হুয়াওয়ে বহু বছর গবেষণা ও উন্নয়ন করে পেটেন্ট করিয়েছে এমন প্রযুক্তিরে সুফল ভোগ করেছে ভেরাইজনের পণ্য ও সেবা।”

“গবেষণা ও উন্নয়ন বিনিয়োগের প্রাপ্য সম্মানটুকু ভেরাইজেনের কাছে চাচ্ছে হুয়াওয়ে, হয় ভেরাইজন হুয়াওয়ের পেটেন্ট করা প্রযুক্তির জন্য পয়সা দেবে, আর না-হয় ওই পণ্য ও সেবা ব্যবহার থেকে বিরত থাকবে।” – বলা হয়েছে ওই বিবৃতিতে।

আদালতে নথিতে হুয়াওয়ে বলেছে, হুয়াওয়ের প্রযুক্তি থেকে ‘অসাধারণ মুনাফা’ করেছে ভেরাইজন। সবমিলিয়ে ২০১৮ সালে ‘ভয়েস, ডেটা ও ভিডিও যোগাযোগ পণ্য’ খাত থেকে দুই হাজার ৯৮০ কোটি ডলার আয় করেছে ভেরাইজন।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তির বরাতে জানা গেছে, গত বছরের ফেব্রুয়ারি থেকে বিষয়টি নিয়ে মোট ছয়বার বৈঠকে বসেছে হুয়াওয়ে ও ভেরাইজন।

গত জুনে ওয়াল স্ট্রিট জার্নালেই প্রথম হুয়াওয়ে ও ভেরাইজনের পেটেন্ট বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে বলা হয়েছিল, দুইশ’রও বেশি পেটেন্ট লঙ্ঘনের জন্য ক্ষতিপূরণ চাইছে হুয়াওয়ে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তি জানিয়েছেন, ১২টি পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ নিয়েই আপাতত সামনে আগানোর সিদ্ধান্ত নিয়েছে হুয়াওয়ে। কারণ এগুলোর প্রমাণাদি পরিষ্কার এবং আদালত ব্যবস্থাপনার জন্য নম্বরটি আদর্শ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar