ad720-90

কেমব্রিজ অ্যানালিটিকা: এবার মামলা অস্ট্রেলিয়ায়


মামলার অভিযোগে বলা হয়েছে, অনুমতি ছাড়াই তিন লাখেরও বেশি ব্যক্তির ব্যক্তিগত বিস্তারিত তথ্য কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে শেয়ার করেছে ফেইসবুক। ফেডারেল ওই মামলায় অস্ট্রেলিয়ান ইনফরমেশন কমিশনার অভিযোগ করেছেন, জরিপ সেবার মাধ্যমে তিন লাখ ১১ হাজার ১২৭ জন ব্যবহারকারীর তথ্য রাজনৈতিক প্রোফাইলের জন্য সংগ্রহ করে অস্ট্রেলিয়ার গোপনতা আইন ভেঙেছে ফেইসবুক।  — খবর সংবাদমাধ্যম রয়টার্সের।

“ফেইসবুক প্ল্যাটফর্ম যেভাবে ডিজাইন করা, তাতে ব্যবহারকারীরা যুক্তিসঙ্গত পছন্দ প্রয়োগ করতে পারেননি এবং নিজেদের ব্যক্তিগত তথ্য কীভাবে প্রকাশ হবে, তা নিয়ন্ত্রণ করতে পারেননি।” – এক বিবৃতিতে বলেছেন অস্ট্রেলিয়ান ইনফরমেশন কমিশনার অ্যাঞ্জেলিন ফক।

মামলায় ক্ষতিপূরণের অংক নির্দিষ্ট করে বলা হয়নি। তবে, অস্ট্রেলিয়ায় প্রতিটি গোপনতা আইন লঙ্ঘনের সর্বোচ্চ জরিমানা যে ১৭ লাখ অস্ট্রেলিয়ান ডলার বা ১১ লাখ মার্কিন ডলার, সে বিষয়টি উল্লেখ করা হয়েছে। আদালত যদি তিন লাখ ১১ হাজার ১২৭ জন ব্যবহারকারীর হিসেবে জারিমানা ধরে, তাহলে ফেইসবুকের জরিমানা দিতে হতে পারে ৫২ হাজার ৯০০ কোটি অস্ট্রেলিয়ান ডলার।

বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে অস্ট্রেলিয়ার ফেইসবুক প্রতিনিধি কোনো মন্তব্য জানাননি বলেই উল্লেখ করা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar