ad720-90

দ্বিতীয় দফা পেছালো যুক্তরাষ্ট্র, হুয়াওয়ে সভা


চলতি বছর ২৮ ফেব্রুয়ারিতেই সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। রয়টার্সের প্রতিবেদন বলছে, এবারে সভার জন্য নতুন কোনো তারিখ জানতে পারেনি তারাও।

পূর্বধারণা ছিলো, সভায় অংশ নেবেন মার্কিন বাণিজ্য মন্ত্রী উইলবার রশ, প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপার, সেক্রেটারি অফ স্টেট মাইক পমপেও এবং ট্রেজারি সেক্রেটারি স্টিভ নুচিন।

মূল সভার আলোচ্য বিষয়গুলোর একটি ছিলো, হুয়াওয়ের কাছে মার্কিন প্রযুক্তির পণ্য সরবরাহ আরও কমাতে মার্কিন কর্তৃত্বের পরিধি বাড়ানো।

জাতীয় নিরাপত্তার ঝুঁকির কথা বলে গত বছর মে মাসে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় কালো তালিকাভুক্ত করে হুয়াওয়েকে। কালো তালিকায় নাম ওঠার পরও হুয়াওয়ের কাছে পণ্য বিক্রিতে সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে ঠেকাতে অনেকটা ব্যর্থ হওয়ার কারণেই ট্রাম্প প্রশাসনে কারো কারো হতাশা প্রশমণ হতে পারে সম্ভাব্য পরিবর্তনের কারণ- অন্তত রয়টার্সের প্রতিবেদনে সে ইঙ্গিতই রয়েছে।

ফেব্রুয়ারি মাসে সংস্থাগুলোর উপপ্রধারনরা সাক্ষাৎ করলেও চীন, হুয়াওয়ের টেলিযোগাযোগ যন্ত্রাংশ এবং বাণিজ্যিক প্লেনের যন্ত্রাংশ নিয়ে বেশ কিছু প্রস্তাবনায় কী পদক্ষেপ নেওয়া হবে সে বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি বলে জানিয়েছেন বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক মুখপাত্র।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar