ad720-90

অ্যাপল নিউজ অ্যাপে এলো বিশেষ ‘করোনাভাইরাস’ শাখা


বিশেষ ওই শাখায় মিলবে বিশ্বস্ত সংবাদ প্রকাশকদের প্রকাশিত তথ্যনির্ভর সঠিক খবর। পুরো বিষয়টি তত্ত্বাবধান করবেন অ্যাপল নিউজের জন্য নিয়োজিত সম্পাদক দল। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চের।

বর্তমানে করোনাভাইরাস নিয়ে ছড়িয়ে পড়া ভুল তথ্য ঠেকানোর কাজে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে সামাজিক যোগাযাগ মাধ্যমগুলোকে। ঠিক এরকম একটি সময়ে এ পদক্ষেপের ব্যাপারে জানালো অ্যাপল। নিজেদের নিউজ অ্যাপটির মাধ্যমে লাখো মানুষের কাছে সঠিক তথ্য পৌঁছে দেওয়ার ক্ষমতা রয়েছে মার্কিন টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটির।

উল্লেখ্য, আইফোন, আইপ্যাড এবং ম্যাক ডিভাইসে ‘বিল্ট-ইন’ অ্যাপ হিসেবেই রয়েছে অ্যাপল নিউজ।

আগ্রহীদেরকে বিশেষ শাখাটির সুবিধা ভোগ করতে ডেস্কটপ বা মোবাইল থেকে অ্যাপল নিউজের হোমপেইজে যেতে হবে। ওখানে ‘টুডে’ শাখায় নতুন একটি ব্যানার চোখে পড়বে ব্যবহারকারীদের। শুরুতেই চোখে পড়বে সাম্প্রতিক খবরাখবরের শিরোনাম এবং অন্যান্য আরও অনেক তথ্যাদি।

বর্তমানে নিউ ইয়র্ক টাইমস, এনবিসি নিউজ, সিএনএন-এর মতো পরিচিত সংবাদমাধ্যমের খবর চোখে পড়বে ব্যবহারকারীদের। এ ছাড়াও রয়েছে একটি ম্যাপ। ওই ম্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা জেনে নিতে পারবেন করোনাভাইরাস সংক্রমণের গতিবিধি।

আরও দেওয়া আছে, ‘ইওর হেলথ’ নামে নতুন একটি অংশ। সেখান থেকে ব্যবহারকারীরা হাত ধোওয়া, কোন জীবাণুনাশক ব্যবহার করা উচিত হবে, স্বেচ্ছা কোয়ারেনন্টিন কীভাবে কাজ করে ইত্যাদি তথ্য জেনে নিতে পারবেন।      

পেইজের নিচের দিকের অংশে চোখে পড়বে বিভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে লেখা একাধিক প্রবন্ধ। সিডিসি ও স্টেট ডটগভ-ও দেখা যাবে পেইজের নিচের দিকে। ব্যবহারকারীরা চাইলে যাতে অ্যাপে টপিক হিসেবে ‘করোনাভাইরাস’কে অনুসরণ করে রাখতে পারেন, সে ব্যবস্থাটিও করে রাখা হয়েছে।

বিশেষ সময়ে বিশেষ শাখা যোগ করার কাজটি এর আগেও করেছে অ্যাপল। তবে, সে সময় অবশ্য মার্কিন নির্বাচনের খবর ট্র্যাক করেছিল অ্যাপল।

তুলনামূলকভাবে অন্যান্য প্রধান প্রযুক্তি প্ল্যাটফর্মের চেয়ে দেরিতেই করোনাভাইরাস সম্পর্কিত সেবা নিয়ে এসেছে অ্যাপল। তবে, অন্যান্যদের মতো শুধু সিডিসি ডটগব বা ডব্লিইউএইচও.ইনট-এর দিকে পাঠিয়ে দেওয়ার কাজ করছে না প্রতিষ্ঠানটি, সবচেয়ে গুরুত্বপূর্ণ খবরটি খুঁজে দিতে নানাবিধ সংবাদ প্রকাশনা থেকে কনটেন্ট সংগ্রহ করে দিচ্ছে। – মন্তব্য টেকক্রাঞ্চের।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar