ad720-90

ডিভাইসের সফটওয়্যার আইন পেছালো রাশিয়া


চলতি বছর জুলাই মাসে কার্যকর হওয়ার কথা ছিলো আইনটি। এবারে নির্ধারিত সময় ছয় মাস পিছিয়ে নতুন তারিখ দেওয়া হয়েছে ২০২১ সালে ১ জানুয়ারি– খবর বার্তাসংস্থা রয়টার্সের।

২০১৯ সালের নভেম্বরে রাশিয়ান পার্লামেন্টের নিম্ন কক্ষে পাশ হয় আইনটি। বিদেশি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে  প্রতিযোগিতায় রাশিয়ান আইটি প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করতেই এই আইন করে বলে সে সময় ব্যখ্যা দিয়েছিল দেশটি।

প্রস্তাবিত আইনটির আওতায় পড়বে স্মার্টফোন, কম্পিউটার এবং স্মার্ট টেলিভিশনের মতো প্রযুক্তিপণ্যগুলো। আইন প্রবক্তাদের দাবি, রাশিয়ান প্রযুক্তির প্রচারণা চালানোর উদ্দেশ্যে এবং দেশটির জনসাধারণ যাতে নিজেদের প্রযুক্তিপণ্যগুলো আরও ‘সহজভাবে’ ব্যবহার করতে পারেন, সে লক্ষ্যে প্রণয়ন করা হয়েছে আইনটি।

আইনটির মানে এই নয় যে, বিক্রির জন্য ‘ডিভাইসে’ শুধু রাশিয়ান সফটওয়্যারই থাকতে হবে। প্রযুক্তিপণ্যে নির্মাতাদের সফটওয়্যার থাকলেও কোনো সমস্যা নেই। তবে, ওই সফটওয়্যারের পাশাপাশি বাধ্যতামূলকভাবে ‘রাশিয়ান সফটওয়্যার’ রাখতে হবে।

কোন কোন সফটওয়্যার প্রিইনস্টলড অবস্থায় থাকবে আইনে সেটা সরকার ঠিক করে দেওয়ার প্রস্তাবেই তৈরি হয়েছে শঙ্কা। বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, ‘নজরদারি’ অ্যাপ থাকার শঙ্কায় ‘রাশিয়ান বাজার’ থেকে সরে যেতে পারে একাধিক প্রতিষ্ঠান।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar