ad720-90

২৪ কোটি স্মার্টফোন বিক্রি করেছে হুয়াওয়ে


হুয়াওয়েযুক্তরাষ্ট্রের বাধা সত্ত্বেও গত বছর গ্রাহক ব্যবসায় বড় প্রবৃদ্ধি অর্জন অব্যাহত রেখেছে হুয়াওয়ে। প্রতিষ্ঠানটি প্রায় ২৪ কোটি স্মার্টফোন বিক্রি করেছে। ব্যক্তিগত কম্পিউটার, ট্যাবলেট, পরিধানযোগ্য যন্ত্র, স্মার্ট স্ক্রিনসহ সব ধরনের যন্ত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করার ক্ষেত্রে এগিয়ে গেছে চীনা প্রতিষ্ঠানটি। গতকাল মঙ্গলবার চীনের শেনঝেনে হুয়াওয়ে তার বার্ষিক প্রতিবেদন প্রকাশের সময় এ তথ্য প্রকাশ করেছে।

হুয়াওয়ে কর্তৃপক্ষ জানায়, গত বছর স্মার্টফোনে তাদের রাজস্ব আয়ের পরিমাণ প্রায় ৬ হাজার ৬৯০ কোটি মার্কিন ডলার এবং প্রবৃদ্ধি ৩৪ শতাংশ।

বার্ষিক প্রতিবেদন উন্মোচনের অনুষ্ঠানে হুয়াওয়ের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এরিক জু বলেন, ‘২০১৯ সালটি হুয়াওয়ের জন্য অসাধারণ একটি বছর। বাইরের নানান চাপ থাকার পরও আমাদের কর্মীরা গ্রাহকদের জন্য ভালোমানের নতুন পণ্য ও সেবা তৈরির দিকে অধিক মনোযোগ দিয়েছে।’

হুয়াওয়ে এক বিজ্ঞপ্তিতে বলেছে, ২০১৯ সালে হুয়াওয়ের ক্যারিয়ার ব্যবসা ফাইভ–জি নেটওয়ার্কের বাণিজ্যিক সম্প্রসারণে নেতৃত্ব দিয়েছে। ফাইভ–জির বাণিজ্যিক গ্রহণ এবং এর অ্যাপ্লিকেশনগুলোয় নতুন উদ্ভাবন বাড়াতে বিশ্বের অন্য ক্যারিয়ারগুলোর সঙ্গে সম্মিলিতভাবে ফাইভ–জি উদ্ভাবন কেন্দ্র স্থাপন করেছে। হুয়াওয়ের রুরালস্টার বেজ স্টেশন সমাধানগুলো প্রত্যন্ত অঞ্চলের নেটওয়ার্ক সমস্যার কার্যকর সমাধান করতে পারে। এ সমাধানগুলো বর্তমানে ৫০টিরও বেশি দেশ ও অঞ্চলে ব্যবহৃত হচ্ছে, যা প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত সারা বিশ্বের চার কোটিরও বেশি মানুষের কাছে মোবাইল ইন্টারনেট সেবা পৌঁছে দিয়েছে।

বুদ্ধিবৃত্তিক বিশ্বের সুষ্ঠু বিকাশের জন্য প্রয়োজনীয় ক্ষেত্র প্রস্তুত করার লক্ষ্যে ২০১৯ সালে নিজস্ব কম্পিউটিং কৌশল ঘোষণা করেছে হুয়াওয়ে। এই কৌশলের অংশ হিসেবে কোম্পানিটি বিশ্বের দ্রুততম এআই প্রসেসর ‘অ্যাসেন্ড ৯১০’ এবং এআই প্রশিক্ষণ ক্লাস্টার ‘অ্যাটলাস ৯০০’ চালু করেছে।

এরিক জু বলেছেন, ‘এগিয়ে যাওয়ার পথে বাইরের পরিবেশটা আরও জটিল হবে। আমাদের পণ্য ও সেবার মান বৃদ্ধির প্রতিযোগিতা অব্যাহত রাখতে হবে।’

হুয়াওয়ের প্রতিবেদন অনুযায়ী, অঞ্চলভিত্তিক আয়ের ক্ষেত্রে ২০১৯ সালে হুয়াওয়ে সবচেয়ে বেশি ব্যবসা করেছে চীনে। দেশটির বাজার থেকে আয় হয়েছে প্রায় ৭২ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার, অন্য বছরের চেয়ে যা প্রায় ৩৬ দশমিক ২ শতাংশ বেশি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar