ad720-90

এলন মাস্ক বিনা মূল্যে ভেন্টিলেটর দেবেন


টেসলার প্রধান নির্বাহী এলন মাস্কপ্রতিদিন মানুষের মৃত্যুর ঘটনা ঘটছে। রাশ টানা যাচ্ছে না এ মহামারির। এ সময়ে সবচেয়ে জরুরি বিষয় হয়ে উঠেছে ভেন্টিলেটর (কৃত্রিমভাবে শ্বাস–প্রশ্বাস নেওয়ার যন্ত্র)। টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা এলন মাস্ক বলেছেন, তাঁর প্রতিষ্ঠানের কাছে মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) অনুমোদিত ভেন্টিলেটর অতিরিক্ত রয়েছে। তিনি এসব ভেন্টিলেটর বিনা মূল্যেই হাসপাতালগুলোকে দিতে চান। তবে যেসব দেশে টেসলার কার্যক্রম আছে আছে, কেবল সেখানেই এসব ভেন্টিলেটর সরবরাহ করতে পারবে তারা।

বিনা মূল্যের এই ভেন্টিলেটর সরবরাহের ক্ষেত্রে মাস্কের শর্ত হচ্ছে, কেবল জরুরি প্রয়োজন হলেই তা দেওয়া হবে। কেউ ভেন্টিলেটর নিয়ে ওয়্যারহাউসে ফেলে রাখতে পারবেন না।

গতকাল মঙ্গলবার টুইটারে ভেরিফায়েড পেজ থেকে বিনা মূল্যে ভেন্টিলেটর দেওয়ার কথা টুইট করেন এ প্রযুক্তি উদ্যোক্তা। তিনি বলেন, ভেন্টিলেটর পেতে গেলে শর্ত হচ্ছে জরুরি রোগীর জন্য প্রয়োজন হতে হবে। প্রয়োজনের কথা তাঁকে সরাসরি বা @Tesla–কে টুইট করে জানানো যাবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, টেসলা কতগুলো ভেন্টিলেটর দেবে বা কীভাবে অনুরোধের বিষয়টি বিবেচনা করবে, তা প্রকাশ করেনি।

করোনাভাইরাস মহামারিতে বিশ্বের বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে গাড়ি ও মহাকাশ যন্ত্রপাতি নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে ভেন্টিলেটর ও চিকিৎসা সরঞ্জাম তৈরিতে সহায়তা করার অনুরোধ করা হয়।

যত দিন যাচ্ছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিল তত লম্বা হচ্ছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য বলছে, বাংলাদেশ সময় গতকাল মঙ্গলবার দিবাগত রাত ২টা ৩০ মিনিট পর্যন্ত করোনা কেড়ে নিয়েছে ৪১ হাজার ২৬১ জনের প্রাণ। ১৮০টি দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা এখন পর্যন্ত ৮ লাখ ৩৮ হাজার ৬১।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনে ছড়িয়ে পড়া এ ভাইরাস তিন থেকে চার মাসেই গোটা বিশ্বে ভয়াবহ এই পরিস্থিতির সৃষ্টি করেছে।

যুক্তরাষ্ট্রে মহামারিতে আক্রান্ত রাজ্যগুলো ট্রাম্প প্রশাসন ও যন্ত্র নির্মাতাদের কাছে করোনা মোকাবিলায় ভেন্টিলেটর উৎপাদন দ্রুত বাড়ানোর অনুরোধ করেছে।

এ সপ্তাহের শুরুর দিকে ফোর্ড মোটর কোম্পানি বলেছে, মিশিগানের কারখানায় জেনারেল ইলেকট্রিকের হেলথকেয়ার বিভাগের সঙ্গে মিলে আগামী ১০০ দিনের মধ্যে ৫০ হাজার ভেন্টিলেটর তৈরি করবে তারা। করোনায় আক্রান্ত ব্যক্তিদের প্রয়োজনে মাসে ৩০ হাজার ইউনিট ভেন্টিলেটর তৈরির সক্ষমতা রয়েছে তাদের।

বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ওমর ইশরাক ভেন্টিলেটর তৈরিতে এগিয়ে এসেছেন তাঁর মেডিকেল যন্ত্রপাতি তৈরির প্রতিষ্ঠান মেডট্রনিককে নিয়ে। পিবি ৫৬০ নামের ভেন্টিলেটরের পেটেন্ট উন্মুক্ত করেছে তার প্রতিষ্ঠান। মেডট্রনিকের সহায়তায় দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন ভেন্টিলেটর তৈরির উদ্যোগ নিয়েছে। মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি), বুয়েটসহ বিভিন্ন প্রতিষ্ঠান ভেন্টিলেটর তৈরির উদ্যোগে সরকার সহযোগিতা করছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar