ad720-90

শিশুদের ‘জুম ক্লাসে’ হ্যাকার চালিয়ে দিলো শিশু যৌন নিপীড়ণের ভিডিও!


গত সপ্তাহে যুক্তরাজ্যের দক্ষিণপশ্চিমের প্লাইমাউথে অবস্থিত ডেভনের একটি স্পোর্টস ক্লাবে জুম অ্যাপের সাহায্যে শিশুরা ফিটনেস পাঠ নিচ্ছিলো। হঠাৎ এতে শুরু হয় ওই ভিডিও।

সংবাদমাধ্যমকে শিশুদের দাতব্য সংস্থা এনএসপিসিসি জানায়, জুম মিটিংয়ে শিশুদের যৌন নিপীড়ণের মতো ছবি প্রচারের ঘটনা চিন্তার বিষয়– খবর আইএএনএস-এর।

বিবৃতিতে জুম বলছে, “এ ধরনের আচরণের তীব্র নিন্দা করছে জুম এবং এধরনের হামলা বন্ধে এনএসপিসিসি যে সচেতনতা তৈরি করছে আমরা সেই প্রচেষ্টার প্রশংসা করছি।”

এদিকে স্থানীয় পুলিশ জানিয়েছে, অ্যাপে নিরাপত্তার কারিগরি কারণে নয় বরং জুম কলটিতে যোগ দেওয়ার বিস্তারিত তথ্য অনলাইন ফোরামগুলোতে প্রকাশ হওয়ার পর অ্যাকসেস পেয়ে যায় ওই হ্যাকার। এখনও হ্যাকারকে শনাক্ত করা যায়নি।

ফ্রি বেসিক এবং সিঙ্গেল প্রো ব্যবহারকারীদের পাশাপাশি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোর জন্য আনা প্রোগ্রামেও ব্যবহারকারীদের সুবিধার্থে মিটিং পাসওয়ার্ড আর ভার্চুয়াল ওয়েটিং রুম ফিচারকে ডিফল্ট হিসেবে চালু করা হয়েছে বলে ভাষ্য জুমের।

প্রতিষ্ঠানটি জানায়,  “আমাদের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রোগ্রাম ব্যবহারকারীদের জন্য আমরা ডিফল্ট স্ক্রিন শেয়ার সেটিংসও আপডেট করে দিয়েছি, যাতে শুধু শিক্ষকরাই ক্লাসে কনটেন্ট শেয়ার করতে পারেন তা নিশ্চিত করা যায়।”

জুম ভিডিও মিটিংগুলোতে পর্নোগ্রাফিক কনটেন্ট পপ-আপ করার বিষয়ে গত মাসে সতর্ক করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar