ad720-90

করোনাভাইরাস: ভেঙে গেলো গুগলের স্মার্ট শহর স্বপ্ন


করোনাভাইরাসের কারণে এরকম স্বপ্নের ডিজিটাল শহর বানানোর পরিকল্পনা থেকে সরে এসেছে গুগলের সাউডওয়াক ল্যাবস। — খবর বিবিসির।

কানাডায় তৈরি হওয়ার কথা ছিলো স্মার্ট এ শহরটির। বিশ্বের প্রথম এ ডিজিটাল শহরটি হতো “পুরোপুরি ইন্টারনেট চালিত”। শহরের পরিকল্পনা বাতিল হওয়ায় করোনাভাইরাসকে দোষ দিয়েছেন প্রধান নির্বাহী ড্যান ডক্টরঅফ। তিনি বলেছেন, “নজিরবিহীন অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে” বাদ দিতে হয়েছে পরিকল্পনাটি।

প্রকল্পটি এমনিতেই যথেষ্ট বিতর্কিত ছিলো। এর পক্ষে অনেকে থাকলেও, বিপক্ষেও কথা বলেছেন অনেকে। এরকম শহরের গোপনতা নিয়েও উঠেছিল প্রশ্ন। তবে, সে সব প্রশ্নের উত্তর বেশ ভালোভাবেই দিচ্ছিল সাইডওয়াক ল্যাবস। কিন্তু তারপরেও শেষ রক্ষা হলো না।

“বিশ্বে নজিরবিহীন অর্থনৈতিক অনিশ্চয়তা ছড়িয়ে পড়েছে এবং কানাডার টরোন্টোর রিয়েল এস্টেট বাজারে ১২-একরের প্রকল্পটিকে আর্থিভাবে সফল করতে হলে মূল পরিকল্পনা যা আমরা ওয়াটারফ্রন্ট টরোন্টোর সঙ্গে মিলে তৈরি করেছিলাম ব্যাপক ও টেকসই একটি কমিউনিটির জন্য, তা থেকে গুরুত্বপূর্ণ কিছু অংশ বাদ দেওয়া ছাড়া উপায় নেই”। 

সাইডওয়াক ল্যাবসের মূল পরিকল্পনা ছিল ১৯০ একরে শহরটি গড়ে তোলা। কিন্তু নানাবিধ চাপের কারণে সে শহরটি ১২-একরে গড়ে তোলার পরিকল্পনা নিয়েছিল তারা। কথা উঠেছিল গোপনতা নিয়েও। ব্যবহারকারীদের ডেটা সেন্সরের মাধ্যমে যে সংগৃহীত হবে, সে গুলো কোথায় যাবে – তা নিয়ে উঠেছিল প্রশ্ন। উত্তরে সাইডওয়াক ল্যাবস জানিয়েছিল, জন সম্পদে পরিণত হবে স্মার্ট শহর থেকে সংগৃহীত ডেটা।

পরিকল্পনা বাতিল হয়ে যাওয়ায় দুঃখ প্রকাশ করেছেন ওয়াটারফ্রন্ট টরোন্টোর চেয়ারম্যান স্টিফেন ডায়ামন্ড। “আমরা এই ফলাফল প্রত্যাশা করিনি, তারপরও ওয়াটারফ্রন্ট টরোন্টো সাইডওয়াক ল্যাবসকে ধন্যবাদ জানাই তাদের লক্ষ্য, প্রচেষ্টা এবং প্রতিষ্ঠান ও কর্মীদেরকে দেওয়া অসংখ্য প্রতিশ্রুতির জন্য যা টরোন্টোর ভবিষ্যত হতো।

বর্তমানে সাউডওয়াক ল্যাবস “রোবোটিক আসবাব থেকে শুরু করে ডিজিটাল বিদ্যুত সবকিছু” নিয়ে কাজ করছে এমন স্টার্টআপগুলোতে বিনিয়োগ করছে বলে জানিয়েছেন ডক্টরঅফ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar