ad720-90

কারখানা খুলতে দাও, নয়তো আমরা চলে যাবো: ইলন মাস্ক


সম্প্রতি ক্যালিফোর্নিয়ার আলামেডা কাউন্টির স্বাস্থ্য বিভাগ জানায়, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্থানীয় লকডাউন এখনও বহাল থাকায় টেসলার কারখানা চালু করা ‘অবশ্যই উচিত নয়’। এরপর থেকেই ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্ট কারখানা পুনরায় চালু করতে চাপ দিতে শুরু করেছে প্রতিষ্ঠানটি– খবর বার্তা সংস্থা রয়টার্সের।

শনিবার এক ব্লগ পোস্টে টেসলা জানায়, কাউন্টির সিদ্ধান্ত তাদের জন্য আইনি লড়াইয়ে যাওয়া ছাড়া আর কোনো পথ খোলা রাখেনি। “টেসলা এবং প্রতিষ্ঠানের কর্মীরা যাতে কাজে ফিরতে পারে” সে বিষয়টি নিশ্চিত করতে চাইছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির দাবি, কাজে ফেরার জন্য বিস্তারিত পরিকল্পনা সাজিয়েছে টেসলা। কর্মীদের জন্য অনলাইন ভিডিও প্রশিক্ষণ ব্যবস্থা, কাজের জোনগুলো বিভক্ত করে দেওয়া, তাপমাত্রা পর্যবেক্ষণ, সুরক্ষা সরঞ্জাম পরার বাধ্যবাধকতা এবং যথাযথ পরিচ্ছন্নতা ও জীবানুনাশক প্রোটোকল সব পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

টেসলার ফ্রেমন্ট কারখানাটির অবস্থান আলামেডা কাউন্টিতে। প্রতিষ্ঠানটি বলছে, কারখানা পুনরায় চালু করার জন্য নিজেদের পরিকল্পনা কাউন্টির স্বাস্থ্য কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তবে, নির্বাহী কর্মকর্তারা কল বা ইমেইলের জবাব দেননি।

শনিবার সকালে আলামেডা কাউন্টির পাবলিক হেলথ ডিপার্টমেন্ট জানিয়েছে, “তারা টেসলার দলের সঙ্গে সরাসরি যোগাযোগ এবং নীবিড়ভাবে কাজ করছে।”

এর আগে বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার গভর্নর ঘোষণা দেন, অঙ্গরাজ্যের উৎপাদন প্রতিষ্ঠানগুলো কারখানা খুলতে পারবে। এরপরও কারখানা খুলতে বাধা দেওয়ায় শনিবার স্যান ফ্রান্সিসকোর ফেডারেল কোর্টে কাউন্টির বিরুদ্ধে মামলা করে টেসলা।

মামলায় টেসলা দাবি করেছে, আলামেডা ফেডারেল এবং ক্যালিফোর্নিয়ার গঠনতন্ত্রের বিরুদ্ধে যাচ্ছে এবং গভর্নরের আদেশ অমান্য করছে।

মে মাসের শেষ পর্যন্ত লকডাউন চলার কথা আলামেডা কাউন্টিতে। এর মধ্যে শুধু জরুরি ব্যবসাগুলো পুনরায় চালু করার অনুমোদন রয়েছে। আর কাউন্টি বলছে, টেসলাকে তারা জরুরি ব্যবসা হিসেবে বিবেচনা করে না।

টুইটারের বরাবরই স্পষ্টভাষী মাস্ক শনিবারও অভিযোগ জানিয়ে এবং অঙ্গরাজ্য ছাড়ার হুমকি দিয়ে টুইট করেছেন।

মাস্ক বলেন, “আমরা যদি ফ্রেমন্টে উৎপাদন কার্যক্রম শুরুও করি, এটা নির্ভর করবে ভবিষ্যতে টেসলার সঙ্গে কেমন আচরণ করা হচ্ছে তার ওপর।”

অন্যদিকে শনিবার আলামেডা কাউন্টি জানিয়েছে, একটি নিরাপত্তা পরিকল্পনা বানাতে তারা টেসলার সঙ্গে কাজ করছে যাতে “হাজারো কর্মীর স্বাস্থ্য সুরক্ষা দিয়ে কারখানা পুনরায় চালু করার অনুমোদন দেওয়া যায়।”

এর আগে বৃহস্পতিবার কর্মীদেরকে মাস্ক বলেন, শুক্রবার বিকাল থেকেই সীমিত পরিসরে উৎপাদন শুরু হবে ফ্রেমন্ট কারখানায়।

আরও খবর-

ফ্রেমন্টে উৎপাদন শুরুর ‘সবুজ সংকেত’ পায়নি টেসলা
 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar