ad720-90

হুয়াওয়ে প্রশ্নে পাল্টা পদক্ষেপে যেতে ‘প্রস্তুত’ চীন


এই পদক্ষেপের অংশ হিসেবে তদন্ত শুরু করার পাশাপাশি অ্যাপল, সিসকো সিস্টেমস এবং কোয়ালকমের মতো মার্কিন প্রতিষ্ঠানগুলোর ওপর সীমাবদ্ধতা দিতে পারে চীন —  নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের বরাত দিয়ে চীনের জানিয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন পত্রিকা গ্লোবাল টাইমস।

মার্কিন সিদ্ধান্তের আনুষ্ঠানিক জবাব হিসাবে রোববার নতুন মার্কিন নীতিমালার বিরোধিতা করেছে চীনের বাণিজ্য মন্ত্রণালয়। চীনা প্রতিষ্ঠানটির অধিকার এবং স্বার্থ রক্ষার্থে ‘প্রয়োজনীয় সব ব্যবস্থা’ নেওয়ার কথা জানিয়েছে মন্ত্রণালয়।

বিবৃতিতে দেশটির বাণিজ্য মন্ত্রণালয় বলছে, তাৎক্ষণিকভাবে ভুল পদক্ষেপ থামাতে মার্কিন যুক্তরাষ্ট্রকে চাপে রাখবে দেশটি– খবর বার্তা সংস্থা রয়টার্সের।

শুক্রবার বৈশ্বিক চিপ সরবরাহ গ্রহীতা হিসেবে হুয়াওয়ে টেকনোলজিসকে কালো তালিকাভুক্ত করেছে ট্রাম্প প্রশাসন।

নতুন ওই সিদ্ধান্তে মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো প্রতিষ্ঠান থেকে হুয়াওয়ের কাছে যে কোনো সংখ্যায় সেমিকন্ডাক্টর রপ্তানীর ওপর নিষেধাজ্ঞা এসেছে। মাইক্রোচিপ, আইসি বা প্রসেসরের মূল উপাদান সেমিকন্ডাক্টর এবং এক্ষেত্রে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে অনেকগুলোর ভিত্তিই মার্কিন যুক্তরাষ্ট্রে।

বিবৃতিতে চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানায়, “মার্কিন যুক্তরাষ্ট্র তাদের জাতীয় ক্ষমতা ব্যবহার করেছে এবং জাতীয় নিরাপত্তাকে অজুহাত হিসেবে দেখিয়েছে। পাশাপাশি অন্য দেশের নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানকে দমাতে রপ্তানি নিয়ন্ত্রণের অপব্যবহার করেছে।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar