ad720-90

আরও ছাঁটাই তিন হাজার, এক চতুর্থাংশ কর্মী কমলো উবারের


গত সপ্তাহেইই একাধিক জুম কলে তিন হাজার সাতশ’ কর্মী ছাঁটাই করেছে উবার। এবারে নতুন ছাঁটাইকৃত কর্মী মিলিয়ে প্রতিষ্ঠানের বৈশ্বিক কর্মী সংখ্যা কমলো ২৫ শতাংশ– খবর আইএএনএস-এর।

সোমবার কর্মীদেরকে এক চিঠিতে প্রতিষ্ঠান প্রধান দারা খোসরোশাহি বলেন, “আমরা কর্মী সংখ্যা আরও তিন হাজার এবং বেশ কিছু মূল প্রকল্পের বিনিয়োগ কমানোর অত্যন্ত কঠিন সিদ্ধান্ত নিয়েছি।”

মার্কিন সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে দেওয়া নথিতে উবার জানিয়েছে, রাইড খাতে যাত্রার সংখ্যা কমে যাওয়ায় এবং নিয়োগ বন্ধ থাকার কারণে গ্রাহক সমর্থন এবং নিয়োগ দলের কর্মী সংখ্যা কমানো হচ্ছে যাতে বড় ক্ষতি এড়ানো যায়।

পাশাপাশি বিশ্বজুড়ে প্রায় ৪৫টি অফিস বন্ধ বা ছোট করার পরিকল্পনা রয়েছে উবারের। এর মধ্যে স্যান ফ্রান্সিসকোর পিয়ার ৭০ কার্যালয়ও থাকছে। স্বচালিত গাড়ির মতো প্রকল্প নিয়ে পরীক্ষা চালায় এই কার্যালয়টি।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, পরবর্তী ১২ মাসের মধ্যে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান কার্যালয় সিঙ্গাপুর থেকে সরিয়ে অন্য কোনো দেশে নেওয়া হবে, যেখানে তাদের সেবা রয়েছে।

এই পদক্ষেপগুলোর মাধ্যমে বাৎসরিক খরচ একশ’ কোটি মার্কিন ডলার কমবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

খোসরোশাহি বলেন, “২০২০ সালের শুরুতে আমরা পুরো প্রতিষ্ঠানিক লাভের দিকে এগোচ্ছিলাম। এরপর আমাদের ওপর করোনাভাইরাসের প্রভাব পড়েছে,  এমন একটি স্বাস্থ্য ও অর্থনৈতিক শঙ্কা যা এক প্রজন্মে হয়তো একবার আসে।”

“এই সংকটের সময় একটি ভালো দিক হচ্ছে ইটস, কারণ ঘরবন্দী মানুষ এবং রেস্তোরাঁর কাছে আরও গুরুত্বপূর্ণ হয়েছে এখন এই সেবাটি। আমাদের এখন বড় ধরনের বৃদ্ধির কোনো সম্ভাবনা বের করার দরকার নেই, আমাদের কাছে ইতোমধ্যেই এমন একটি রয়েছে।”

উবার ইটস-এর ব্যবসা বাড়লেও এখনও খরচ উঠে আসেনি এই খাতের। আর এর থেকে লাভও একরাতে চলে আসবে না বলে সতর্ক করেছেন প্রতিষ্ঠান প্রধান।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar