ad720-90

অ্যাপলের সহায়তা ছাড়াই খুলেছে আইফোন: এফবিআই


এর আগে সন্ত্রাসীর আইফোনটি আনলক করার জন্য অ্যাপলের কাছে বারবার অনুরোধ জানিয়েছিল এফবিআই।

সংবাদ বিজ্ঞপ্তিতে মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার বলেন, মোহামেদ আলশামরানি নামের ওই সন্ত্রাসী আল কায়েদের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ৬ ডিসেম্বর ফ্লোরিডা নেভাল এয়ার স্টেশনে গুলি চালিয়ে তিন সহপাঠীকে হত্যা এবং আরও আটজনকে আহত করার অভিযোগ রয়েছে সৌদি বিমান বাহিনীর কর্মকর্তা আলশামরানির বিরুদ্ধে।

নিজের দু’টি আইফোনের মধ্যে একটিতে গুলি চালিয়েছেন আলশামরানি। ওই আইফোনটিই পরীক্ষা করতে চেয়েছিলো এফবিআই। কিন্তু বারবারই অনুরোধ নাকচ করেছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

সোমবার বিজ্ঞপ্তিতে বার বলেন, “জনসাধারণের নিরাপত্তা এবং জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে অ্যাপলের সিদ্ধান্তের বিপজ্জনক পরিণতি রয়েছে, আমার বিচারে যা অগ্রহণযোগ্য।”– খবর আইএএনএস-এর।

আইফোনটি অ্যাকসেস করতে এফবিআইয়ের কারিগরি দক্ষতার প্রশংসা করেছেন সংস্থাটির পরিচালক ক্রিস রেই।

“আমরা অ্যাপলের কাছ থেকে কার্যত কোনো সহায়তা পাইনি,” বলেন রেই।

ফোর্বসের প্রতিবেদন বলছে, এপ্রিল মাসে ‘গ্রেকি’ প্রযুক্তিতে ৭২ হাজার ১৫০ মার্কিন ডলার খরচ করেছে এফবিআই। অ্যাপলের এনক্রিপশন ভাঙতে এবং এর থেকে ডেটা বের করতে সক্ষম এই প্রযুক্তি।

এই প্রযুক্তির জন্য ১০ লাখ মার্কিন ডলারের বেশি খরচ করেছে সংস্থাটি। এর একটি লাইসেন্সের মূল্য ১৫ থেকে ৩০ হাজার মার্কিন ডলার।

এর আগে ফ্লোরিডা শুটারের দুইটি আইফোন এফবিআই আনলক করার জন্য ‘ব্যাক ডোর’ তৈরি করে দিতে বললে নিজেদের পণ্যের হার্ডওয়্যার এনক্রিপশন রক্ষার পক্ষে কথা বলেছে অ্যাপল।

চলতি বছর জানুয়ারিতে অ্যাপলের বৈশ্বিক গোপনতা বিভাগের জেষ্ঠ্য পরিচালক জেন হোরভা বলেন, “এনক্রিপশনের ক্ষেত্রে ব্যাক ডোর বানানোর মাধ্যমে আমরা এই সমস্যাগুলো সমাধান করবো না।”

২০১৬ সালে স্যান বার্নারডিনো হামলার এক সন্ত্রাসীর আইফোনও আনলক করে দিতে অ্যাপলকে অনুরোধ জানিয়েছিলো এফবিআই। সেই অনুরোধও নাকচ করেছে প্রতিষ্ঠানটি। পেশাদার হ্যাকারকে অর্থ দিয়ে ওই আইফোনটি অ্যাকসেস করেছে এফবিআই।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar