ad720-90

ফেইসবুক: যুক্তরাষ্ট্রের বিক্ষোভে 'বিদেশি হস্তক্ষেপ চোখে পড়েনি'


মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম এ সংক্রান্ত একটি মন্তব্য করার পরপরই ফেইসবুক জানালো এমন কোনো তৎপরতা ফেইসবুক প্ল্যাটফর্মে চোখে পড়েনি তাদের। — খবর রয়টার্সের।

নাথানিয়েল গ্লেইশার বলেছেন, “আমরা সক্রিয়ভাবে নজর রাখছি এবং এখনও কোনো বিদেশি হস্তক্ষেপ বা এই প্রতিবাদকে লক্ষ্য করে স্থানীয়ভাবে সমন্বিত অসাদচরণ আমাদের চোখে পড়েনি।” 

“আমরা মানুষকে কোনো পরিষ্কার প্রমাণ ছাড়াই বিদেশি হস্তক্ষেপের ব্যাপারে উপসংহার টানার ব্যাপারে সতর্ক করতে চাইছি”।  

উইলিয়াম বার বলেছিলেন, বেশ কিছু বিদেশি গ্রুপ ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মতো ভ্রান্ত তথ্যের ক্যাম্পেইন শুরু করেছে যা যুক্তরাষ্ট্রের সামাজিক বিভক্তি বাড়াচ্ছে। 

মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে পুলিশি নিপীড়নে মারা যান কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েড। এরপর থেকেই ক্ষোভে ফুঁসছে পুরো যুক্তরাষ্ট্র, বিভিন্ন স্থানে চলছে প্রতিবাদ। অ্যাটর্নি জেনারেল বার-এর ভাষ্যে, “বিদেশি সরকার সংশ্লিষ্ট বেশ কিছু বিদেশি হ্যাকার এবং গ্রুপ এই সুনির্দিষ্ট পরিস্থিতিতে মনোনিবেশ করছে এবং আমাদের এখানে যা হচ্ছে তা যে কোনো উপায়ে বাড়ানোর চেষ্টা করছে”।

শুক্রবার বারের বিবৃতি প্রসঙ্গে কোনো মন্তব্য করতে রাজি হয়নি টুইটার। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র জানিয়েছেন, যে কোনো ‘জন আলোচনা’ বিঘ্নিত করার সমন্বিত প্রচেষ্টায় ‘প্রোঅ্যাকটিভ ব্যবস্থা’ নেওয়া ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে টুইটার।

গ্লেইশার জানিয়েছেন, ফেইসবুকের পক্ষ থেকে তাদের সরকারি অংশীদারদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

বৃহস্পতিবারই রাশিয়া, চীন এবং অন্যান্য রাষ্ট্র সমর্থিত গণমাধ্যম আউটলেটে লেবেল সেঁটে দেওয়ার পরিকল্পনা জানিয়েছে ফেইসবুক। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, এ বছরের শেষ নাগাদ মার্কিন ব্যবহারকারীদের লক্ষ্য করে আউটলেটগুলোকে কোনো বিজ্ঞাপন পরিচালনা করতে দেবে না ফেইসবুক, এরকম বিজ্ঞাপন ব্লক করা হবে।

মঙ্গলবারের রয়টার্সের এক প্রতিবেদনে উঠে এসেছিল, শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ গ্রুপ সংশ্লিষ্ট অ্যাকাউন্ট স্থগিত করা শুরু করেছে মার্কিন এ সোশাল জায়ান্ট।  





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar