ad720-90

সাইবার হামলার শিকার হন্ডা, উৎপাদনে বিঘ্ন


বিবৃতিতে গাড়ি নির্মাতা জাপানি প্রতিষ্ঠানটি বলছে, “হন্ডা নিশ্চিত হয়েছে যে, প্রতিষ্ঠানটির নেটাওয়ার্কে একটি সাইবার হামলা হয়েছে।”

সাইবার হামলার কারণে কম্পিউটার সার্ভার এবং ইমেইল ব্যবহার করতে সমস্যা হচ্ছে প্রতিষ্ঠানটির। পাশাপাশি অভ্যন্তরীণ ব্যবস্থা ব্যবহারে সমস্যার মুখে পড়ছে তারা– খবর বিবিসি’র।

অভ্যন্তরীণ একটি সার্ভারে বাইরে থেকে হামলা হয়েছে বলে জানিয়েছে হন্ডা। নেটওয়ার্ক জুড়ে ভাইরাস ছড়িয়ে পড়েছে জানালেও বিস্তারিত ব্যাখ্যা দেয়নি প্রতিষ্ঠানটি।

“এ ঘটনায় জাপানের বাইরে উৎপাদন ব্যবস্থায়ও প্রভাব পড়েছে। ক্ষতি কমাতে এবং পুরো উৎপাদন, বিক্রি এবং উন্নয়ন কার্যক্রম পুনরুদ্ধার করতে পদক্ষেপ নেওয়া হয়েছে।”

যুক্তরাজ্যের কারখানায় উৎপাদন বন্ধ রাখার পাশাপাশি উত্তর আমেরিকা, তুরস্ক, ইতালি এবং জাপানে অন্যান্য কার্যক্রম বন্ধ রেখেছে হন্ডা।

মঙ্গলবার বিকেলে বা চলতি সপ্তাহের শেষ দিকে ক্ষতিগ্রস্থ ব্যবস্থাগুলো পুনরায় চালু করা সম্ভব হবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

কিছু সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞের ধারণা এটি একটি র‍্যানসমওয়্যার হামলা। তার মানে, সম্ভবত হন্ডার ডেটা এনক্রিপ্ট বা আইটি ব্যবস্থা লক করে দিয়েছে হ্যাকার।

এদিকে হন্ডা দাবি করছে, তথ্য ফাঁসের কোনো ঘটনা ঘটেনি এবং এই মুহুর্তে ব্যবসায়িক প্রভাব অত্যন্ত কম।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar