ad720-90

প্লাজমা নেটওয়ার্ক ‘সহযোদ্ধা’ উদ্বোধন


`সহযোদ্ধা` লোগোকরোনার রোগী সুস্থ হওয়ার পর তাঁর প্লাজমা সংগ্রহ এবং তা বিতরণে ‘সহযোদ্ধা’ নামের একটি প্লাজমা নেটওয়ার্ক চালু হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ গতকাল মঙ্গলবার অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে এই নেটওয়ার্কের উদ্বোধন করেন। স্বাস্থ্য অধিদপ্তর, এটুআই ইনোভেশন ল্যাব এবং সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ই-জেনারেশনের সহযোগিতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ প্লাজমা দাতা নেটওয়ার্ক তৈরি করেছে।

অনুষ্ঠানে জানানো হয়, ‘সহযোদ্ধা’ নেটওয়ার্কের মাধ্যমে করোনা রোগীর চিকিৎসায় প্লাজমা দাতা এবং গ্রহীতার মধ্যে একটি সংযোগ তৈরি করবে। করোনা আক্রান্ত রোগীর জন্য চিকিৎসকের পরামর্শের ভিত্তিতে এই ডিজিটাল প্লাজমা নেটওয়ার্ক থেকে প্রয়োজনীয় প্লাজমা সংগ্রহ করতে পারবেন। সহযোদ্ধার (www.shohojoddha.com) ওয়েবসাইটে গিয়ে সুস্থ হওয়া কোনো ব্যক্তি প্লাজমা প্রদানের আগ্রহ জানাতে পারবেন।

জুনাইদ আহমেদ বলেন, ‘বিশ্বব্যাপী করোনাভাইরাস সৃষ্ট স্বাস্থ্য সংকটে বাংলাদেশ সরকার জনগণের স্বাস্থ্য সুরক্ষায় সফল পদক্ষেপ গ্রহণ করেছে। সরকারের উদ্যোগের ধারাবাহিকতায় সহযোদ্ধা নেটওয়ার্কটি চালু করা হয়েছে, যা করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় সহযোগিতা করবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এটুআই-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো. আবদুল মান্নান। অনুষ্ঠান সঞ্চালনা করেন এটুআই ইনোভেশন ল্যাবের প্রযুক্তি প্রধান ফারুক আহমেদ। ই-জেনারেশনের গ্রুপ চেয়ারম্যান শামীম আহসান প্ল্যাটফর্মের প্রেক্ষাপট ও পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক আমিনুল হাসান।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar