ad720-90

সমস্যার কবলে ক্লাউডফ্লেয়ার, বিভ্রাটে ডিসকর্ড, শপিফাই


শুক্রবার ক্লাউডফ্লেয়ার জানায়, গ্রাহকরা “সমস্যার সম্মুখীন হচ্ছেন”। ওই দিনই বিকেলের শেষ ভাগে যুক্তরাষ্ট্রে ও ইউরোপে চ্যাটিং অ্যাপ ডিসকর্ড ও রিটেইল সাইট শপিফাইয়ের ব্যহারকারীরা বিভ্রাটের কবলে পড়েন। — খবর রয়টার্সের।

পরে এক টুইট বার্তায় ডিসকর্ড জানায়, বিভ্রাটের জন্য “প্রতিকূল ইন্টারনেট সমস্যা দায়ী”। অন্যদিকে, ক্লাউডফ্লেয়ার প্রধান নির্বাহী ম্যাথিউ প্রিন্স এক টুইটে জানান, আটলান্টায় অবস্থিত এক বাজে রাউটারের জন্য সমস্যা হয়েছে।

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, ক্লাউডফ্লেয়ারের ১.১.১.১ ডিএনএস সেবায় সমস্যা হয়েছিল। এতে ক্যালিফোর্নিয়ার স্থানীয় সময় দুপুর ২টা ১৫-তে বিভ্রাট শুরু হয়ে প্রায় ২৫ মিনিট স্থায়ী হয়। ক্লাউডফ্লেয়ারের সমস্যার কারণে গুগল ডিএনএস-ও আক্রান্ত হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

ডিএনএস-এর পুরো অর্থ ‘ডোমেইন নেইম সিস্টেম’। এটি ওয়েবের একটি অবিচ্ছেদ্য অংশ। সাইটের ডোমেইন নাম-কে আইপি অ্যাড্রেসের সঙ্গে সংযুক্ত করার দায়িত্ব পালন করে ডিএনএস। ব্যবহারকারী বা সাইট যে ডিএনএস ব্যবহার করে, তার যে কোনো একটি বন্ধ হয়ে গেলেই ওই সাইটে  আর প্রবেশ করা সম্ভব হয় না, এমনকি সাইটের সার্ভার পুরোপুরি ঠিক থাকলেও সাইট খুঁজে পাওয়া যায় না।

সাধারণত ইন্টারনেট সেবাদাতারা ডিএনএস সেবা দেয়। তবে, নিজ নিজ ডিএনএস ব্যবহার করে গুগলের মতো প্রতিষ্ঠানগুলো।

ক্লাউডফ্লেয়ার ২০১৮ সালের শেষ ভাগ থেকে ইন্টারনেট সাইটগুলোর জন্য ডিএনএস সেবা দিচ্ছে। মূলত ইন্টারনেট ব্যবহারকারীদেরকে ওয়েব কনটেন্ট সরবরাহ এবং ডিনায়েল অফ সার্ভিস আক্রমণের হাত থেকে সুরক্ষা দেয় এ প্রতিষ্ঠানটি। ফলে সান-ফ্রান্সিসকো ভিত্তিক ক্লাউডফ্লেয়ার কোনো বিভ্রাটের কবলে পড়লে গোটা বিশ্বজুড়ে ইন্টারনেট সাইটগুলোতে সমস্যা দেখা দিতে পারে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar