ad720-90

চীনা টিকার দাম কত


টিকা তৈরিতে কাজ করছেন গবেষকেরা। ছবি: রয়টার্সকার্যকর টিকা বাজারে আনতে দ্রুত কাজ চালিয়ে যাচ্ছে চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ (সিনোফার্ম)। প্রতিষ্ঠানটির তৈরি করোনাভাইরাসের সম্ভাব্য টিকার দুই ডোজের দাম দাম এক হাজার ইউয়ানের (১৪৪.২৭ মার্কিন ডলার) বেশি হবে না। সিনোফার্মের চেয়ারম্যান লিউ জিনহেং দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, সিনোফার্ম বলেছে, তাদের সম্ভাব্য টিকাটি জনসাধারণের ব্যবহারের জন্য এ বছরের শেষ নাগাদ প্রস্তুত হয়ে যেতে পারে। তাদের টিকাটি সর্বশেষ মানবপরীক্ষার ধাপে বা টিকা পরীক্ষার তৃতীয় ধাপে রয়েছে। আরব আমিরাতে টিকাটির কার্যকারিতা প্রমাণে ও অনুমোদন পেতে হাজারো মানুষের ওপর পরীক্ষা চালানো হচ্ছে।

গুয়ানমিং ডেইলি নিউজপেপারকে লিউ বলেন, ‘টিকার দাম আকাশছোঁয়া হচ্ছে না। প্রতিটি ইনজেকশনের জন্য কয়েক শ ইউয়ান খরচ হবে বলে আশা করা হচ্ছে। দুই ডোজ মিলিয়ে এর খরচ এক হাজার ইউয়ানের নিচেই থাকবে।’

বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকার ও ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো কোভিড-১৯ প্রতিরোধী টিকা তৈরিতে প্রতিযোগিতা শুরু করেছে। বিশ্বজুড়ে ২০০টির বেশি টিকা তৈরিতে কাজ চলছে। এর মধ্যে ২০টি টিকা মানবপরীক্ষার ধাপে রয়েছে।

এর আগে এ মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের মডার্না ইনকরপোরেশন জানায়, তাদের পরীক্ষামূলক টিকাটির প্রতি ডোজের দাম হতে পারে ৩২ থেকে ৩৭ মার্কিন ডলার।

গত মাসে মার্কিন সরকার ফাইজার ও বায়োএনটেকের সঙ্গে তাদের পরীক্ষামূলক টিকাটি পেতে প্রতি ডোজ ৪০ মার্কিন ডলার করে দাম ধরেছে।

দ্য গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে এ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটকে অর্থ দেওয়া হচ্ছে। এ অর্থে ১০ কোটি ডোজ টিকা তৈরি করা হবে। প্রতি ডোজ টিকার দাম ধরা হতে পারে মাত্র ৩ মার্কিন ডলার।

বিল গেটস বলেন, যেসব টিকা উন্নয়নশীল বিশ্বের জন্য সাশ্রয়ী দামে তৈরি করা যাবে, তিনি সেগুলোকে গুরুত্ব দিচ্ছেন। এর মধ্যে রয়েছে ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা ও নোভাভ্যাক্সের টিকা। এ টিকা দুটি কম খরচে সহজে উৎপাদন করা যায়।

এ পর্যন্ত মানবপরীক্ষার পর্যায়ে পৌঁছানো একেকটি টিকা একেক রকম ও ভিন্ন উপাদানে তৈরি হচ্ছে। মডার্না ও ফাইজারের মতো শীর্ষ প্রতিদ্বন্দ্বী কয়েকটি টিকা বেশি খরুচে। কারণ, এগুলো আরএনএ টিকা, যা তৈরিতে খরচ বেশি। এনপিআরের এক প্রতিবেদনে জানানো হয়, মডার্নার টিকার দাম হতে পারে ৩২ থেকে ৩৭ মার্কিন ডলার আর ফাইজারের টিকার দাম পড়তে পারে প্রায় ২০ মার্কিন ডলার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar