ad720-90

বড় ধরণের ধাক্কার মুখে পড়তে যাচ্ছে হুয়াওয়ে


বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যযুদ্ধে কারণে বড় ধরনের ধাক্কার মুখোমুখি পরতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের সফটওয়্যার বা প্রযুক্তি ব্যবহার করে তৈরি কম্পিউটার চিপ নিবন্ধন ছাড়া হুয়াওয়ের কাছে বিক্রি করতে পারবে না কোনো বিদেশি কম্পানি।

সোমবার ট্রাম্প প্রশাসনের কমার্স ডিপার্টমেন্ট নতুন এই নিষেধাজ্ঞা জারি করায় হুয়াওয়ের গোটা ব্যবসাই এখন হুমকির মুখে পড়েছে। মার্কিন গণমাধ্যম বলছে, হুয়াওয়ে তাদের ৫জি টেলিযোগাযোগের জন্য বিদেশি সেমিকন্ডাক্টারের ওপর বহুলাংশে নির্ভরশীল। এখন এই নিষেধাজ্ঞা কম্পানিটির মোবাইল ব্যবসায়ও ব্যাপক ধস নিয়ে আসবে।

এদিকে হুয়াওয়ে বলছে, স্মার্টফোন তৈরি টিকিয়ে রাখতে তারা থার্ড-পার্টি চিপ নকশাকারীদের ওপর ভরসা করতে পারবে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝা লিজিয়ান মার্কিন যুক্তরাষ্ট্রকে চীনা সংস্থাগুলোর সমালোচনা বন্ধ করার আহ্বান জানান। তিনি বলেন চীন সরকার সংস্থাগুলোর অধিকার রক্ষায় প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করবে।

এর আগে গত মে মাসে যুক্তরাষ্ট্র জানায়, তাইওয়ান সেমিকন্ডাক্টর উৎপাদন সংস্থার মতো নির্দিষ্ট কিছু কোম্পানি হুয়াওয়ের কাছে চিপ সরবরাহ করতে পারবে না। ট্রাম্প গত তিন সপ্তাহ ধরে চীনা কোম্পানির একাধিক অ্যাপ নিষিদ্ধের হুমকি দিয়ে যাচ্ছেন। টিকটককে ৯০ দিনের সময় দিয়ে বলেছেন, হয় ব্যবসা গোটাতে হবে না হয় কোনো মার্কিন কম্পানির কাছে বিক্রি করতে হবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar