ad720-90

এশিয়ার পরবর্তী ‘সুপার অ্যাপ’ বানাচ্ছে এয়ারএশিয়া


গ্র্যাব, গোজেক এবং উইচ্যাটের মতো “একের-ভেতরে সব” মোবাইল প্ল্যাটফর্ম তৈরি করতে চাচ্ছেন তিনি। বিবিসি’র প্রতিবেদন বলছে, করোনাভাইরাস বাস্তবতায় উড়োজাহাজ ব্যবসায় যখন মন্দা চলছে, ঠিক সে সময়টিতেই নতুন কোনো আয়ের উৎস সৃষ্টি করতে আগ্রহী এই এয়ারলাইন প্রধান।

মহামারীর প্রকোপে নিজেদের ৩০ শতাংশ কর্মী ছাঁটাই করে দিতে হয়েছে এয়ারএশিয়াকে। সফর মন্দার এ সময়টি নতুন অ্যাপ তৈরিতে ব্যয় করছেন বলেই জানিয়েছেন ফার্নান্ডেজ। তিনি বলেন, “এই মন্দা আসলে লুকিয়ে থাকা আশীর্বাদের মতো, এর কারণেই আমরা অ্যাপটি তৈরিতে আরও বেশি মনোনিবেশ করতে পারছি। একটি এয়ারলাইন পরিচালনায় অনেক সময় ব্যয় হয়, কিন্তু আমরা সুযোগ পেয়েছি আমাদের ডিজিটাল ব্যবসায় মনোনিবেশ করার।”

এয়ারএশিয়ার হাতে দশ লাখ গ্রাহকের ডেটাবেজ রয়েছে। মালয়েশিয়া ও সিঙ্গাপুরে ব্যাকিং অনুমোদন পেতেও আবেদন করেছে প্রতিষ্ঠানটি। দক্ষিণ-পূর্ব এশিয়ায় ঋণ ও সম্পদ ব্যবস্থাপনা ব্যবসায়ও নামতে চাইছে প্রতিষ্ঠানটি।

এয়ারএশিয়ার ‘বিগ পে’ অ্যাপটিতে অন্যান্য আরও সেবার পাশাপাশি মেসেজিং সেবাও থাকছে। সিঙ্গাপুর-ভিত্তিক গ্র্যাব, ইন্দোনেশিয়ার গোজেক এবং চীনের মাইতুয়ানকে প্রতিদ্বন্দ্বী ধরেই বাজারে নামবে অ্যাপটি। “এয়ারএশিয়া সবসময়ই ডিজিটাল প্রতিষ্ঠান। অনলাইনে বিক্রি শুরু করা প্রথম প্রতিষ্ঠানগুলোর মধ্যে আমরা একটি। এটি আমাদের রক্তেই রয়েছে।” – বলেছেন ফার্নান্ডেজ।

“আমি জানি সুপার অ্যাপ শুনে অনেক উঁচু লক্ষ্য মনে হতে পারে। কিন্তু গ্র্যাব এবং গোজেকও ছোট খাবার সরবরাহ বা চালনা অ্যাপ হিসেবে যাত্রা শুরু করেছিল। আর মানুষ আমাকে এয়ারএশিয়া শুরু করার সময়ও এভাবেই প্রশ্ন করেছিলেন।”

বর্তমানে এশিয়ার সবচেয়ে বড় ‘বাজেট ক্যারিয়ার’ হিসেবে ধরা হয় এয়ারএশিয়াকে।

গত বছর ইউনিভার্সাল মিউজিকের সঙ্গে মিলে নিজেদের রেকর্ড লেবেল ‘রেডরেকর্ডস’ শুরু করেছে এয়ারএশিয়া। পশ্চিমা শ্রোতাদের মধ্যে আবেদন সৃষ্টি করতে পারবে এমন দক্ষিণ-পূর্ব এশিয়ান তারকা খুঁজতে মাঠে নেমেছে প্রতিষ্ঠানটি।

এ ব্যাপারটিও সুপার অ্যাপ তৈরিতে এয়ারএশিয়াকে সহযোগিতা করবে। ফার্নান্ডেজ বলেছেন, “এটি আমাদের তরুণ গ্রাহকদের সঙ্গে সংযুক্ত করতে পারবে এবং আমাদের অ্যাপের জন্য আরও অনেক কনটেন্ট যোগাবে।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar