ad720-90

অ্যাপলের আইরিশ কর বাতিলের বিরুদ্ধে আদালতে ভেস্টাগার


চলতি বছর জুলাই মাসে লুক্সেমবার্গ-ভিত্তিক জেনারেল কোর্ট রায় দিয়েছে যে, অ্যাপল অন্যায্য সুযোগ নিয়েছে, সে বিষয়টি প্রমাণ করতে প্রয়োজনীয় আইনি মানদণ্ড দেখাতে পারেনি কমিশন। ফলে বাতিল হয়েছে অ্যাপলের আইরিশ কর।

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মামলাটি গুরুত্বপূর্ণ ছিলো বলে দাবি করেছেন ভেস্টাগার। বহুজাতিক প্রতিষ্ঠানগুলো যে তাদের ন্যায্য কর দিচ্ছে তা নিশ্চিত করতে এটি একটি পদক্ষেপ।

চার বছর আগে অ্যাপলের বিরুদ্ধে করফাঁকির আদেশে ইউরোপিয়ান কমিশন বলেছিল, আইরিশ কর নীতিমালায় দুইটি নিয়মের সুযোগ নিয়ে লাভবান হয়েছে অ্যাপল। এতে দুই দশক ধরে অ্যাপলের ওপর কর এসেছে অনেক কম।

২০১৪ সালে অ্যাপলের মূল আইরিশ ইউনিট ০.০০৫ শতাংশ কর দিয়েছে, যা প্রতিষ্ঠানটির জন্য অনেক কম।

২০১৬ সালের অগাস্টে কমিশন সিদ্ধান্ত টানে, আয়ারল্যান্ডের ১৯৯১ এবং ২০০৭ সালে কর কর্তৃপক্ষের দুই নিয়মে দুই দশকের বেশি সময় ধরে অ্যাপলের ওপর আদায়যোগ্য কর কৃত্রিমভাবে কমিয়ে রাখা হয়েছে, যা বেআইনি।

বিবৃতিতে ভেস্টাগার বলেছেন, “কমিশনও সম্মানের সঙ্গেই বিবেচনা করছে যে, বিচারের ক্ষেত্রে জেনারেল কোর্টও বেশ কিছু আইনি ভুল করেছে,”

করফাঁকির সুযোগগুলো বন্ধ করতে এবং স্বচ্ছতা নিশ্চিত করতে আইন দরকার। আইন করতে ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলোর প্রতি বারবারই আহ্বান জানিয়ে আসছেন ভেস্টাগার।

এদিকে অ্যাপলের দাবি, আদালতের বিচার প্রমাণ করে যে, অ্যাপল সব সময় আইরিশ আইন মেনে চলেছে এবং এখানে বিষয়টি পরিমাণ নয়, কোথায় কর দেওয়া উচিত।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar