ad720-90

বাড়ির ভেতর ভিডিও করবে ড্রোন: বিপদ কোথায়?


২০১৩ সালেই অ্যামাজন প্রধান জেফ বেজোস অঙ্গীকার করেছিলেন যে, শীঘ্রই সব জায়গায় উড়বে ড্রোন, সরবরাহ করবে পণ্য। কিন্তু বাড়ির মধ্যে ভিডিও ফুটেজ সংগ্রহ করবে ড্রোন, এমন কল্পনা হয়তো কেউ করেননি।

বৃহস্পতিবার ‘রিং অলওয়েজ হোম ক্যাম’ নামে একটি ড্রোন উন্মোচন করেছে অ্যামাজনের রিং ডিভিশন।

নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদন বলছে, নিরাপত্তার জন্য বাড়ির মধ্যে উড়ে সব কিছু ভিডিও করবে ড্রোনটি, এমনটাই দাবি নির্মাতা প্রতিষ্ঠানের। ছোট আকারের এই ড্রোনের বাজার মূল্য হবে ২৪৯ মার্কিন ডলার।

বৃহস্পতিবারের ইভেন্টে নতুন ইকো ডিভাইস, লুনা নামে ক্লাউড গেইমিং সেবা এবং অন্যান্য পণ্যও উন্মোচন করেছে অ্যামাজন। নতুন এই পণ্যগুলোর মধ্যে নজর কাড়বে হয়তো ড্রোনটিই।

প্রচারণার ভিডিওতে দেখা গেছে, বাড়িতে চোর ঢুকেছে, ড্রোনটি সোজা উড়ে গিয়ে তার ভিডিও করছে। আর এই ফুটেজটি মোবাইলে দেখছেন বাড়ির মালিক, ড্রোনটি নিয়ে উৎসাহ দেখা দিলেও তা হয়তো অ্যামাজনের প্রত্যাশা মতো হয়নি।

অলাভজনক নিউজ লিটারেসি প্রজেক্ট বোর্ডের সদস্য প্রযুক্তি পণ্য পর্যালোচক ওয়াল্ট মসবার্গ এক টুইট বার্তায় বলেছেন, “ডিজিটাল গোপনতা নিয়ে যে দেশে কোনো আইন নেই, সেখানে এমন একটি প্রতিষ্ঠান যাদের গোপনতা নিয়ে আগেও প্রশ্ন উঠেছে, তাদের কাছে থেকে এই পণ্য কেনা পাগলামি।”

এদিকে রিং দাবি করেছে, বাড়ির মালিক চুলা বা জানালা খোলা রেখে গেছেন কি না, তা যাচাই করতেই ড্রোনটি ব্যবহার করা হবে। আর এটি শুধু ওড়ার সময়ই ভিডিও করবে বলেও অঙ্গীকার করেছে প্রতিষ্ঠানটি। ওড়ার সময় এটি গুনগুন আওয়াজ করবে যাতে বোঝা যায় যে এটি ভিডিও করছে।

আরেক গ্রাহক টুইট করেছেন যে, “অ্যামাজন মালিকানাধীন বাড়ির জন্য ইন্টারনেটে যুক্ত একটি ড্রোন, এটি ‘মোটেই’ গোপনতার দুঃস্বপ্ন হবে না।”

“ভবিষ্যতের প্রযুক্তির দিকে একটি ভয়ানক পদক্ষেপ?” বলেন আরেক টুইটার গ্রাহক কোয়া পান।

অ্যামাজন ডিভাইসের দায়িত্বে থাকা নির্বাহী ডেভ লিম্প বলেছেন, ক্যামেরা নিরাপত্তায় বড় বিনিয়োগ রয়েছে প্রতিষ্ঠানের, যেমন- দুই স্তরের যাচাই ব্যবস্থা এবং এন্ড-টু-এন্ড এনক্রিপশন। এ বছরই ক্যামেরা নিরাপত্তার জন্য এই প্রযুক্তিগুলো উন্মুক্ত করবে অ্যামাজন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar