ad720-90

যুক্তরাজ্যে চিকিৎসাকর্মীদের জন্য তৈরি হলো জেট স্যুট


জেট স্যুটটি জিএনএএএস, এবং গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজের মধ্যে কয়েক বছরের আলোচনার ফসল। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, প্রথম পরীক্ষামূলক উড্ডয়নটি যুক্তরাজ্যের লেক ডিস্ট্রিক্ট অঞ্চলে সম্পন্ন হয়েছে।

পুরো ব্যাপারটির ধারণাকারী জিএনএএএসের পরিচালক অ্যান্ডি মসন। তিনি জেট স্যুটটিকে সামনে থেকে দেখে “অসাধারণ” বলে আখ্যা দিয়েছেন। মসন জানিয়েছেন, এর মানে দাঁড়াচ্ছে ৩০ মিনিটের হাঁটা পথের জায়গায় একজন প্যারামেডিক ৯০ সেকেন্ডের মধ্যে “উড়ে” পৌঁছাতে পারবেন।

মসন বলেছেন, “প্রতি মাসেই এই কমপ্লেক্সের মধ্যেই ডজনখানেক রোগী থাকতো, যা লেক এলাকায় গড় সংখ্যার তুলনায় কম। আমরা প্রয়োজন দেখতে পাচ্ছিলাম, কিন্তু আমরা ঠিক কী করবো তা নিশ্চিত হতে পারছিলাম না। এখন এটি দেখলাম, এবং সত্যি বলতে এটি অসাধারণ।”

পরীক্ষামূলক উড্ডয়নটি গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্রাউনিং সম্পন্ন করেছেন বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। তার ভাষ্যে, স্যুটটির দুই হাতের নিচে দুটি ছোট আকারের ইঞ্জিন রয়েছে, আরেকটি ইঞ্জিন রয়েছে পিঠে। ইঞ্জিনগুলোর সাহায্যে শুধু হাত নেড়েই প্যারামেডিকরা নিজেদের চলাফেরা নিয়ন্ত্রণ করতে পারবেন।

“সবচেয়ে বড় সুবিধাটি হলো গতি।” – বলেছেন মসন। “মূল ধারণাটি হলো একজন উড়ুক্কু প্যারামেডিকের কাছে জরুরি চিকিৎসা সরঞ্জাম থাকবে, হাড়ে ফাটল ধরেছে এমন ভ্রমণকারীদের জন্য শক্তিশালী ব্যথানাশক থাকবে, এবং হৃদরোগ আক্রান্তদের ডিফিব্রেলেটর থাকবে।” – যোগ করেছেন তিনি।

মসন আরও বলেছেন, “জেট প্যাকের সাহায্যে, যেখানে ঘণ্টাখানেক সময় লাগতো, সেখানে হয়তো কয়েক মিনিট সময় লাগবে, এবং এক্ষেত্রে এটি জীবন ও মরণের পার্থক্য তৈরি করতে পারে।” 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar