ad720-90

সাশ্রয়ী ৫জি পিক্সেল ফোন আনলো গুগল


বুধবার গুগলের ঘোষণায় অনুমান করা যেতে পারে, মূল্য সচেতন ভোক্তাদের জন্য নিজেদের নতুন ফোন আনছে তারা। সিএনএন জানিয়েছে, গুগলের নতুন পিক্সেল ৫-এর দাম শুরু হবে ছয়শ’ ৯৯ ডলার থেকে, আর পিক্সেল ৪এ ৫জি স্মার্টফোনটির দাম পড়বে চারশ’ ৯৯ ডলার।

গত বছর এ সময়টিতেই পিক্সেল ৪এ বাজারে এসেছিল। গুগল ওই সময় স্মার্টফোনটির দাম ধরেছিল তিনশ’ ৯৯ ডলার।

নিজেদের নতুন ফোনের দাম কমাতে গিয়ে স্মার্টফোনের কিছু বিষয়ে ছাড় দিতে হয়েছে গুগলকে। আগের পিক্সেল ফোনের মতো এবারের ফোনগুলোকে গুগল শক্তিশালী করতে পারেনি। স্যামসাং ও অ্যাপল ডিভাইসের চেয়ে তুলনামূলক কম শক্তিশালী প্রসেসর ও পর্দা ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি।

নিজেদের নতুন পিক্সেল ৪এ ৫জি’কে পানি নিরোধীও করতে পারেনি তারা। তবে, পিক্সেল ৫কে পানি নিরোধী করেছে প্রতিষ্ঠানটি।

তবে, ক্যামেরা প্রযুক্তিতে ছাড় দেয়নি গুগল। নতুন পিক্সেল ফোনের ক্যামেরার মাধ্যমে ব্যবহারকারীর হাতে আরও বেশি নিয়ন্ত্রণ তুলে দিয়েছে প্রতিষ্ঠানটি। “এখন পর্যন্ত সেরা” ক্যামেরা ব্যবহার করা হয়েছে বলেও দাবি তাদের। পিক্সেল ৪এ ৫জি এবং পিক্সেল ৫-এর সামনে ও পেছনে একই ক্যামেরা রাখা হয়েছে।  

এ ছাড়াও নতুন ‘হোল্ড ফর মি’ ফিচার নিয়ে এসেছে গুগল। এর বদৌলতে ব্যবহারকারীদের আর কল সেন্টরের লাইনে কল করে লম্বা সময় অপেক্ষা করে থাকতে হবে না, ব্যবহারকারীর হয়ে অপেক্ষা করবে গুগল অ্যাসিস্টেন্ট। অপর পাশে প্রতিনিধি আসার পর ব্যবহারকারীকে ‘অ্যালার্ট’ পাঠাবে ফিচারটি।

ব্যাটারি স্বল্পতার জন্যও নতুন ফিচার এনেছে প্রতিষ্ঠানটি। নতুন ‘এক্সট্রিম ব্যাটারি সেভার’ ফিচারের মাধ্যমে কোন অ্যাপগুলো ব্যবহারকারী সচল রাখতে চান, শুধু সেগুলো নির্বাচন করে দেওয়া যাবে। অন্যান্য সব অ্যাপের কার্যক্রম বন্ধ থাকবে। এভাবে ৪৮ ঘণ্টা পর্যন্ত ‘ব্যাটারি লাইফ’ বাড়ানো যাবে বলে দাবি করেছে গুগল।

দুটি ফিচারই পিক্সেলের আগের মডেলের ফোনগুলোতেও দেওয়া হবে।

অক্টোবরের ১৫ তারিথে প্রথম জাপানের বাজারে বিক্রি শুরু হবে পিক্সেল ৪এ ৫জি। যুক্তরাষ্ট্রসহ মোট আটটি দেশের বাজারে প্রথমে আসবে ফোনটি। পিক্সেল ৫ ফোনটিও অক্টোবরের ১৫ তারিখে আটটি দেশের বাজারে আসবে। কিন্তু যুক্তরাষ্ট্রের বাজারে ফোনটি আসবে অক্টোবরের ২৯ তারিখে।

গুগলের নতুন দুটি ফোনই ৫জি সমর্থন করবে, ফোন দুটিতে পরবর্তী প্রজন্মের ‘সুপার ফাস্ট ওয়্যারলেস নেটওয়ার্ক’ থাকবে। অন্যান্য প্রতিষ্ঠানের ৫জি মডেলের ফোনের তুলনায় গুগল পিক্সেলের দাম তুলনামূলক কম। 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar