ad720-90

হুয়াওয়ে, জেডটিই নিষিদ্ধ না করতে সুইডেনকে আহ্বান চীনের


পরিকল্পিত ৫জি নিলামে হুয়াওয়ে এবং জেডটিই’র ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় সুইডেনের নিজস্ব প্রতিষ্ঠানগুলোর ওপর ‘নেতিবাচক প্রভাব’ পড়বে বলে জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, বুধবার বেইজিংয়ে নিয়মিত প্রেস বিজ্ঞপ্তিতে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, “সুইডেনের সিদ্ধান্তে গভীর অসন্তোষ প্রকাশ করেছে চীন।”

আগামী মাসে অনুষ্ঠিতব্য নিলামে হুয়াওয়ে এবং জেডটিই’র যন্ত্রাংশ নিষিদ্ধ করে মঙ্গলবার ঘোষণা দিয়েছে সুইডিশ পোস্ট অ্যান্ড টেলিকম অথরিটি (পিটিএস)।

ঝাও আরও বলেছেন, “সুইডেনের উচিত বস্তুনিষ্ঠ ও ন্যায্য আচরণ তুলে ধরা এবং এই ভুল সিদ্ধান্ত শুধরানো, যাতে চীন-সুইডেনের অর্থনৈতিক এবং বাণিজ্যিক কার্যক্রম এবং চীনে সুইডিশ এন্টারপ্রাইজের কার্যক্রমে কোনো নেতিবাচক প্রভাব না পড়ে।”

এদিকে পিটিএস দাবি করেছে, দেশের সশস্ত্র বাহিনী এবং নিরাপত্তা সংস্থার কাছ থেকে পরামর্শ নিয়েছে তারা, যাতে চীনকে “সুইডেনের সবচেয়ে বড় ঝুঁকি” বলা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে কুটনৈতিক চাপে ৫জি নেটওয়ার্কে চীনা যন্ত্রাংশ ব্যবহারে কঠোর অবস্থানে যাচ্ছে ইউরোপিয়ান দেশগুলো। যুক্তরাষ্ট্রের দাবি হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহার করে গুপ্তচরবৃত্তি চালাতে পারে বেইজিং।

এদিকে জাতীয় নিরাপত্তায় এই ঝুঁকির কথা বারবারই অস্বীকার করেছে হুয়াওয়ে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar