ad720-90

বিভ্রাটের কবলে ফেইসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম, বিপাকে ব্যবহারকারীরা


ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল ডাউনডিটেক্টরের বরাত দিয়ে জানিয়েছে, জিএমটি সময় ৯.৩০ নাগাদ (বাংলাদেশ সময় বিকেল  ৩:৩০ মিনিট) ফেইসবুক মালিকানাধীন সামাজিক মাধ্যমের অ্যাপগুলো বিভ্রাটের কবলে পড়ে।

ওই সময় ব্যবহারকারীরা মেসেঞ্জারে বার্তা পাঠাতে পারেননি। বারবার মেসেঞ্জারে ‘এরর মেসেজ’ দেখানো হয়েছে। এরর মেসেজ বলছিল, অ্যাপ নেটওয়ার্ক পাচ্ছে না, নেটওয়ার্ক পাওয়ার জন্য অপেক্ষা করছে। 

অভিযোগকারীর ৫২ শতাংশই মেসেঞ্জারে বার্তা আদান-প্রদান সংশ্লিষ্ট সমস্যার কথা জানিয়েছেন। অন্যদিকে, ৪১ শতাংশ অভিযোগকারী জানিয়েছেন ফেইসবুকের মূল সাইটে ‘পুরোপুরি ব্ল্যাকআউট’ সমস্যা হওয়ার কথা।

কী কারণে সমস্যা হচ্ছে, তা এখনও জানা যায়নি। কতক্ষণ সমস্যা চলবে তা-ও এখনও অজানা। তবে, সব ব্যবহারকারী সমস্যার মুখে পড়েননি বলেই উল্লেখ করেছে ডেইলি মেইল।

ফেইসবুক বিভ্রাটের খবর সম্পর্কে অবগত বলে জানিয়েছে। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেছেন, “আমরা জানি, কিছু মানুষ মেসেঞ্জার, ইনস্টাগ্রাম ও ওয়ার্কপ্লেস চ্যাটে বার্তা পাঠাতে সমস্যার সম্মুখীন হচ্ছেন। আমরা যত দ্রুত সম্ভব সমস্যা ঠিক করতে কাজ করছি।”

ডেইলি মেইল জানিয়েছে, সবচেয়ে বেশি সমস্যা হচ্ছে ফেইসবুকের ব্যক্তিগত মেসেজিং অ্যাপ মেসেঞ্জারকে ঘিরে। এ অ্যাপটির বিভ্রাটের ব্যাপারে যুক্তরাজ্য ও ইউরোপ থেকে অভিযোগ এসেছে।

এ প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের ব্যবহারকারীদেরকেও মেসেঞ্জার বিভ্রাটের সম্মুখীন হতে দেখা গেছে। মেসেঞ্জারে লাল অক্ষরে ভেসে উঠছে ‘এরর মেসেজ’ – ‘কানেক্টিং’ এবং ‘কোনো ইন্টারনেট সংযোগ নেই’।

ডাউনডিটেক্টরের তথ্য অনুসারে, ইনস্টাগ্রাম ও ফেইসবুকের বিভ্রাটের ব্যাপারে অভিযোগ আসছে শত শত। অন্যদিকে, মেসেঞ্জার বিভ্রাটের ব্যাপারে অভিযোগ আসছে হাজারো।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar