ad720-90

মার্কিন টেলিকম নেটওয়ার্ক থেকে হুয়াওয়ে যন্ত্রাংশ সরানোর নির্দেশ


যুক্তরাষ্ট্রভিত্তিক কার্যক্রম থেকে চায়না টেলিকমকে সরানোর প্রক্রিয়াও শুরু করেছে এফসিসি। “সরিয়ে দাও এবং প্রতিস্থাপন করো” নির্দেশটি হলো জাতীয় নিরাপত্তা প্রশ্নে হুয়াওয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেওয়া সর্বশেষ পদক্ষেপ।

বিবিসি উল্লেখ করেছে, ছোট ক্যারিয়াররা যাতে হুয়াওয়ের যন্ত্রাংশ সরিয়ে নিতে ও প্রতিস্থাপন করতে পারে, সেজন্য ভর্তুকির কথাও বলা হয়েছে এফসিসি নির্দেশে। তবে, কংগ্রেসের পক্ষ থেকে তহবিল সম্মতি না পেলে কমিশনের পক্ষে নিজে থেকে এ ধরনের ভর্তুকি দেওয়া সম্ভব হবে না।

এফসিসি চেয়ারম্যান অজিত পাই জানিয়েছেন, চীনা সেনাবাহিনী, গোয়েন্দা বাহিনী এবং ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সঙ্গে নিবিড় যোগসাজশ রয়েছে হুয়াওয়ের। একদম প্রাথমিক শ্রেণি থেকে শুরু করে প্রতিষ্ঠাতা পর্যন্ত “প্রতিষ্ঠানটির সব পর্যায়ে” রয়েছে যোগাযোগ।

“হুয়াওয়ের ব্যাপারে উদ্বেগ শুধু অনুমান নির্ভর নয়: হুয়াওয়ে যন্ত্রাংশে একাধিক নিরাপত্তা দুর্বলতা শনাক্ত করেছে স্বাধীন গবেষকরা এবং অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় এটি অনিরাপদ – হয়তো অনেকটা ইচ্ছা করেই।” – বলেছেন এফসিসি চেয়ারম্যান অজিত পাই।

হুয়াওয়ে অবশ্য বরাবরই মার্কিন অভিযোগ অস্বীকার করে আসছে। এক বিবৃতিতে এফসিসি’র সিদ্ধান্তের ব্যাপারে হতাশা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। “এই অতি উদ্যোগ প্রত্যন্ত অঞ্চলের মার্কিনীদের ঝুঁকির মুখে ফেলছে – মহামারীর সময়ে – যখন নির্ভরযোগ্য যোগাযোগ জরুরি।” – বলেছে প্রতিষ্ঠানটি।

এফসিসি’কে সিদ্ধান্ত পুনঃবিবেচনা করার আবেদন জানিয়েছিল হুয়াওয়ে। বৃহস্পতিবার সে আবেদনও খারিজ করে দিয়েছে সংস্থাটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar