ad720-90

শপিফাইয়ে ভুয়া ও নকল স্টোর খুঁজে পেয়েছে ফেইকস্পট


বিবিসি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, কোভিড-১৯ মহামারীর এ সময়ে ছোট ব্যবসার জন্য অনেক মূল্যবান হয়ে উঠেছে শপিফাই। এর অন্যতম কারণ, প্রতিষ্ঠানটির সেবা হিসেবে সস্তা এবং খুব সহজেই শুরু করা যায়।

শপিফাই প্রতিনিয়তই জালিয়াত এবং অন্যান্য নিয়ম লঙ্ঘনের ব্যাপারে নজর রাখে বলে জানিয়েছে। তারপরও ফেইকস্পট বলছে, তাদের বিশ্লেষণ করা এক লাখ ২৪ হাজার শপিফাই স্টোরের মধ্যে ২৬ হাজার “জালিয়াতি অনুশীলনের সঙ্গে সংশ্লিষ্ট”।

নানাবিধ নকল, সম্ভাব্য ব্র্যান্ড নকল বা যথেষ্ট সুনাম না থাকার কারণে ওই ২৬ হাজার স্টোরের মধ্যে ৩৯ শতাংশকে “সমস্যাযুক্ত বিক্রেতা” বলছে ফেইকস্পট।

অন্যদিকে, গোপনতা ফাঁস ও সন্দেহজনক সস্তা তালিকাভুক্তির জন্য প্রায় ২৮ শতাংশকে সম্ভাব্য ‘স্ক্যাম’ স্টোর মনে করছে ফেইকস্পট।

ই-কমার্স যাচাইকরণ সেবাটি আরও জানিয়েছে, ওই ২৬ হাজারের মধ্যে ১৭ শতাংশেরও কম স্টোরের নেতিবাচক রিভিউ রয়েছে, আর দশ শতাংশের পূর্ববর্তী কোনো লেনদেন বিস্তারিত নেই।

শপিফাই এক বিবৃতিতে বলেছে, “আমরা বুঝতে পারছি এরকম কিছু থাকবে – হিসেবে আমাদের দশ লাখেরও বেশি বিক্রেতার তুলনায় স্বল্প কিছু – যারা আমাদের সেবার অপব্যবহার করবে। তবে আমরা এ ব্যাপারটি গুরুত্বের সঙ্গে নিচ্ছি।”

“এখন পর্যন্ত আমরা হাজার হাজার স্টোর স্থগিত করেছি এবং জালিয়াত প্রশ্নে এবং আমাদের নীতি লঙ্ঘন করছে এমন কর্মকাণ্ডের ব্যাপারে ধারাবাহিকভাবে নতুন পদক্ষেপ প্রয়োগ করছি।”– বলেছে শপিফাই।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar