ad720-90

সাইবারপাংক ২০৭৭: স্টুডিও’র নামে মামলা বিনিয়োগকারীর


মামলার অভিযোগ বলছে, গেইমে অসংখ্য বাগ রয়েছে। মিথ্যা এবং বিভ্রান্তিকর বিবৃতি দিয়ে গেইমের সাড়া তৈরি করা হয়েছে যা তার এবং অন্যান্য বিনিয়োগকারীর অর্থ নষ্ট করেছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি উল্লেখ করেছে, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ফেডারেল আদালতে দায়ের হয়েছে মামলাটি।

গেইমটি হাতে পেতে প্রি-অর্ডার করেছিলেন ৮০ লাখ মানুষ। ভবিষ্যত বিজ্ঞান কল্পকাহিনীর এই গেইমে হলিউড তারকা কিয়ানু রিভসের আদলে তৈরি এক চরিত্রও রয়েছে। সব ঠিকভাবেই চলছিল। কিন্তু এ মাসে গেইম হাতে পেয়েই আনন্দ উবে যায় গেইমারদের। টানা গ্লিচের খপ্পরে পড়ে অভিযোগ জানাতে শুরু করেন তারা।

অবস্থা বেগতিক দেখে সনি প্লেস্টেশন গেইমারদেরকে এবং মাইক্রোসফট এক্সবক্স গেইমারদেরকে অর্থ ফেরত দেওয়ার আশ্বাস দেয়। সনি অবশ্য মাইক্রোসফটের চেয়ে একধাপ এগিয়ে ব্যবস্থা নিয়েছে। গেইমটিকে স্টোর থেকেই সরিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি। ব্যাপারটি বিস্মিত করেছে শিল্প বিশ্লেষকদের।

গেইম নির্মাতা স্টুডিও সিডি প্রজেক্টের বিরুদ্ধে মামলাটি ঠুকেছেন অ্যান্ড্রু ট্রাম্পে নামের এক বিনিয়োগকারী। তার দাবি, সিডি প্রজেক্ট ধারাবাহিকভাবে অতিরিক্ত ইতিবাচক বিবৃতির মাধ্যমে গেইমের জন্য এবং নিজেদের শেয়ার দরের জন্য মাসের পর মাস সাড়া তৈরি করেছিল।

মামলাটি বলছে, “বিবাদী নিজ ব্যবসা, পরিচালনা, সম্ভাব্যতার ব্যাপারে কার্যত মিথ্যা এবং বিভ্রান্তিকর এবং/বা সংশ্লিষ্ট সব সময়ে গ্রহণযোগ্য ভিত্তিহীন তথ্য দিয়েছে।” মামলাটিকে ক্লাস অ্যাকশন হিসেবে বিবেচনা করার জন্যও আদালতের কাছে আবেদন রেখেছেন বাদী।

সিডি প্রজেক্ট পোল্যান্ডের ওয়ারশ ভিত্তিক প্রতিষ্ঠান। তাৎক্ষনিভাবে কোনো মন্তব্য করেনি তারা। সিএনবিসি উল্লেখ করেছে, ডিসেম্বরে শুরুতে গেইম ছাড়ার আগেই সিডি প্রজেক্টের শেয়ার দর কমেছে ৩৮ শতাংশ।

রয়টার্স পৃথক এক প্রতিবেদনে জানিয়েছে, ডিসেম্বরের ২০ তারিখ পর্যন্ত এক কোটি ৩০ লাখেরও বেশি সাইবারপাংক ২০৭৭ কপি বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। তবে, বিশ্লেষকদের পূর্বানুমান পর্যন্ত পৌঁছাতে পারেনি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar