ad720-90

২০২০: প্রত্যাশা ছাড়িয়ে টেসলার গাড়ি সরবরাহ


ওয়াল স্ট্রিট জার্নালের ধারণা ছিলো ২০২০ সালে চার লাখ ৮১ হাজার ২৬১টি গাড়ি সরবরাহ করতে পারবে টেসলা। প্রত্যাশা ছাড়িয়ে এক বছরে চার লাখ ৯৯ হাজার পাঁচশ’ ৫০টি গাড়ি সরবরাহ করেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি। অল্পের জন্য প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্কের পাঁচ লাখ গাড়ি সরবরাহের লক্ষ্য পূরণ করতে পারেনি টেসলা।

এক টুইট বার্তায় মাস্ক বলেছেন, “বড় এই মাইলফলক অর্জনের কৃতিত্ব টেসলা দলের”, এবং তিনি গর্বিত।

মাস্ক আরও বলেছেন, “টেসলার শুরুতে আমি মনে করেছিলাম, সব মিলিয়ে আমাদের টিকে থাকার সম্ভাবনা ১০ শতাংশ।”

মহামারীর এই বছরে অন্যান্য অনেক খাতের মতো ধুঁকতে হয়েছে যানবাহন নির্মাণ খাতকে। এর মধ্যেও এমন ফলাফলে কিছুটা স্বস্তিতেই রয়েছে টেসলা।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, গত বছর টেসলার শেয়ার মূল্য বেড়েছে সাতশ’ শতাংশের বেশি। টানা পাঁচ প্রান্তিকে লাভের হিসাব দিয়েছে প্রতিষ্ঠানটি। ডিসেম্বরে এসঅ্যান্ডপি ৫০০ ইনডেক্সেও নাম উঠেছে টেসলার।

গাড়ি সরবরাহের লক্ষ্য পূরণ করতে পেরেছে টেসলা, এমন ঘোষণায় কিছু অনলাইন বিনিয়োগকারী প্রতিষ্ঠানের সমালোচনাও করেছেন।

২০২০ সালের শুরুতে টেসলা বলেছিলো, এ বছর “সহজেই পাঁচ লাখের বেশি গাড়ি সরবরাহ করা যাবে।” মহামারীর কারণেও এই লক্ষ্যমাত্রা কমায়নি প্রতিষ্ঠানটি।

ইউরোপ এবং এশিয়ার মতো নতুন বাজারেও আশা জাগিয়েছে টেসলা। যদিও, যুক্তরাষ্ট্রে প্রতিযোগিতা অনেক বেড়েছে প্রতিষ্ঠানটির। জীবাশ্ম জ্বালানিচালিত গাড়ি নির্মাতারাও দ্রুত বেড়ে চলা বৈদ্যুতিক গাড়ির খাতে বিনিয়োগ বাড়াচ্ছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar