ad720-90

WordPress এর জন্য ৫টি গুরুত্বপূর্ণ ফ্রী ও প্রিমিয়াম প্লাগিন। Best WordPress Plugin।


WordPress এর জন্য ৫টি গুরুত্বপূর্ণ ফ্রী ও প্রিমিয়াম প্লাগিন। Best WordPress Plugin

আসছালামুওলাইকুম আসা করি সবাই খুভ ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে খুভ ভালো আছি। আজকে নিয়ে আসলাম WordPress এর জন্য ৫টি গুরুত্বপূর্ণ ফ্রী ও প্রিমিয়াম প্লাগিন। Best WordPress Plugin।। আমরা যারা ওয়ার্ডপ্রেস এর উপরে ওয়েব ডিজাইনের কাজ করি তাদের জন্য এই সব প্লগিং খুভ উপকারি। এগুলো ছাড়া কাজি করা অসম্ভব হয়ে পড়ে।

WordPress এর বিষয়ে আমার আগের পোষ্ট গুলো দেখতে

১।  Contact Form 7

প্রথম যে প্লগিনটা খুভ কার্যকরি সেটা হলো Contact From 7 এই প্লাগিনটি সর্বপ্রথম প্রয়োজন পরে। আপনার সাথে আপনার কাস্টুমার রা যোগাযোগ করবে এই প্লগিনটির মাধ্যমে। এটি আকারে খুভ ছোট এবং এটি ইনস্টল করলে সাইটের কোন লোডিং এর পরিবর্তন হয় না। কাজেই এই প্লাগিনটি সব অয়েবসাইটেই ইনস্টল করা হয়ে থাকে। স্কির্ন সর্টটি দেখলেই বুঝতে পারবেন কিভাবে এই প্লগিংটি ইনস্টল করতে হবে।

২। Rank Math – SEO Plugin for WordPress

Rank Math একটি খুভ দ্রুত জনপ্রিয় SEO প্লাগিন। এই প্লাগিনটি যদি SEO প্লাগিন আছে সবচে বেশি কার্যকরি On Page SEO এর ক্ষেত্রে। আপনি যদি নিউ বা পুরাতন হয়ে থাকেন তাহলে অনতত এই প্লগিনটি ব্যবহার করতে পারেন।

এই Rank Math SEO প্লাগিনটির মাধ্যমে আপনি আপনার কন্টেট রাইটিং এর ব্যপারে ভালো ইনটারফেস দেখতে পারবেন যা দারা আপনার কন্টেন্ট লেখার ক্ষেত্রে অনেক হেল্প পারবেন। যা যা এক্সট্রা হেল্প পাবেন এই rank math প্লাগিন এ। তা উল্লেখা করা হলো। Rank math SEO plugin টি ৪ টি Category ভিত্তিতে SEO করে থাকে।

  1. Basic SEO

  2. Additional

  3. Title Readability

  4. Content Readability

Rank Math প্রথমে ফ্রী প্লাগিন হলেও তার পরে এটি প্রিমিয়াম করেছে। কাজেই আপনি যদি চান ফ্রী প্লাগিন ব্যবহার করব না। আমি প্রিমিয়াম ব্যবহার করব তাহলে আপনাকে বছরে ১০০ ডল্লার দিতে হবে। আর আপনি যদি মনে করেন Nulled File ব্যহার করব তাও পারেন। Nulled file শুধু লাইসেন্স কি বসারনোর জায়গাটা কোডিং এর মাধ্যমে হাইড করা হয়।

Rankg Math Pro প্রিমিয়াম ডাউনলোড করার জন্য এখানে থেকে ডাউলোড করে নে।

এই গুলো বিস্তারিত বলতে গেলে আলাদা আরেকটি পোষ্ট শুধু আলোচনা করতে হবে Rank math SEO নিয়ে। কাজেই আপনারা যারা একবারেই নতুন আছেন তারা Youtube এ ভিডিও দেখে নিবেন। স্কির্ন সর্টটি দেখলেই বুঝতে পারবেন কিভাবে এই প্লগিংটি ইনস্টল করতে হবে।

 

৩।  Ad Inserter – Ad Manager & AdSense Ads 

Adsense এর Ads বসানোর জন্য এই Ad Inserter প্লাগিনটি খুভ কার্যকরি। কিছু কিছু থিমের মধ্যে Ads বসানোর যায়গা থাকে না সেটি থার্ড পার্টি প্লাগিন ব্যবহার করতে হয়। কাজেই আপনার যদি এড বসানো নিয়ে জামেলায় পরেন তাহলে আপনার জন্য এড ইনসাটার প্লাগিন টি ব্যবহার করতে পারবেন Free plugin এই অনেক সুভিধা পাবেন। তবে আপনি যদি আমার মত প্রিমিয়াম ব্যবহার করতে চান। তাহলে এখানে থাকে ডাউনলোড করে নেন।

Ad Inserter Pro Free Download Link 

৪। Insert Headers and Footers 

Insert Headers and Footers এটি একটি ফ্রী প্লাগিন এই প্লাগিনটির মাধ্যমে আপনি আপনার ওয়েব সাইটের Google, yahoo, Yandex, Bing ভেরিফাই করার জন্য কোড বসাতে পারবেন। এছাড়াও Google analytics এর কোড বসিয়ে আপনার অয়েব সাইটে কত জন ট্রাফিক আছে সেটাও জানতে পারবেন।

৫। Site Kit by Google

এটি একটি গুগলের নিজেস প্লাগিন। এই প্লাগিন্টি গুগল ডেভলোপ করেছে। তারা তাদের কাস্টুমারদের ওয়েব সাইট রিলেটেড বিভিন্য সার্ভিস যেমনঃ গুগলে এনালিটিক্স, গুগল সার্স কনসল, গুগল অ্যাডসেন্স সেবা দিয়ে থাকে।

 

এই Best WordPress Plugin ছাড়াওএকেক অয়েব সাইট রিলেটেড  একেক প্লাগিন রয়েছে, সে গুলো ছাড়া সেই রিলেটেড অয়েবসাইটের ডিজাইন টাই ডিমো হিসাবে আসবে না। যে সব প্লাগিন আমি এখানে তুলে ধরেছি, সে গুলো খুভি কার্যকরি। আমি এখানে AMP প্লাগিনটি নিয়ে আলোচনা করতে পারতাম কিন্তু সব theme এই AMP plugin দরকার পরে না। শুধু শুধু AMP ইন্সটল করলে সাইটের ভিসিটরের অসুভিধা হয়ে যায়। গুগল বুঝতে পারে না কোনটা মোবাইল ভিসিটর বা AMP, আর কোনটা ডেস্কটপ। কাজেই আননেসেসারি প্লাগিন এই লিস্ট এ আসে নাই। এই ৫ টি প্লাগিন সব সাইটেই সেট করতে পারবেন। এবং এই ৫টি প্লাগিন এর কাজও সহজ এবং গুরুত্বপূর্ণ।

WordPress এর বিষয়ে আমার আগের পোষ্ট গুলো দেখতে

আমার ওয়েবসাইট https://kormokhali.com





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar