ad720-90

করোনাভাইরাস: টিকায় নজর রাখতে যুক্তরাজ্যে ব্লকচেইন


প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, কেন্দ্রীয় যুক্তরাজ্যের স্ট্যাটফোর্ড-আপান-অ্যাভন এবং ওয়ারউইক নামের হাসপাতাল দুইটি ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করছে। টিকার ট্র্যাক রাখা থেকে শুরু করে কেমোথেরাপির ওষুধ এবং কোভিড-১৯ টিকা মজুদকারী ফ্রিজ পর্যবেক্ষণে এই প্রযুক্তি ব্যবহার করবে হাসপাতাল দু’টি।

এ বিষয়ে উদ্যোক্তা প্রতিষ্ঠান আইওয়্যার জানিয়েছে, সরবরাহ চেইনজুড়ে রেকর্ড মজুদ এবং ডেটা শেয়ারিং আরও উন্নত করবে এই প্রযুক্তি। যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) জন্য টিকা এবং অন্যান্য চিকিৎসা নজরদারি করে আইওয়্যার।

এক সাক্ষাৎকারে আইওয়্যারের টম স্ক্রিন বলেছেন, “প্রতিটি ডিভাইস থেকে সংগ্রহ করা ডেটা আমরা নিশ্চিতভাবে যাচাই করতে পারি। আমরা নিশ্চিত করি ডেটা নিখুঁত এবং ওই মূহুর্তে আমরা যাচাই করতে পারি এই ডেটা বদলানো হয়নি, এগুলো কখনোই হেরফের করা হয়নি।”

করোনাভাইরাসের টিকা দ্রুত বিতরণের ক্ষেত্রে সরবরাহ ব্যবস্থার জটিলতা অনেক বড় ঝুঁকি। তবে, কারখানার ফ্রিজার থেকে মানুষের শরীরে যাওয়ার আগ পর্যন্ত সরবরাহ নজরদারির প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানের ব্যবসাও বেড়েছে এই সময়ে।

উদাহরণ হিসেবে বলা যায়, ফাইজার এবং বায়োএনটেক-এর টিকা অবশ্যই অত্যন্ত শীতল তাপমাত্রা বা শুষ্ক বরফে সরবরাহ এবং মজুদ করতে হয় এবং সাধারণ ফ্রিজারের তাপমাত্রায় পাঁচ দিন পর্যন্ত কার্যকর থাকে।

অন্যদিকে মডার্নার টিকার ক্ষেত্রে কোল্ড স্টোরেজ দরকার হয় না। ফলে এগুলো সরবরাহ করা সহজ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar