ad720-90

ফোল্ডএবল ফোনে ভাঁজের দাগ দূর করতে শাওমির পেটেন্ট


বর্তমানে দুই ধরনের ফোল্ডএবল রয়েছে বাজারে। এক ধরনের ফোল্ডএবলের ভাঁজ খুললে ট্যাবলেটে পরিণত হয়। আরেক ধরনের ফোল্ডএবলের সঙ্গে মিল রয়েছে অতীতের ক্ল্যামশেল ফোনের। কিন্তু দুটি নকশারই বড় সমস্যা হলো – ভাঁজের দাগ। সাধারণত ব্যবহারকারীরা এ ব্যাপারটি নিয়ে মাথা ঘামান না। বিশেষ এই ত্রুটিকে এখন পর্যন্ত হিসাবে ধরে নিয়েই এগিয়ে যাচ্ছে ফোল্ডএবল বাজার।

ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো অবশ্য বসে নেই। গত কয়েক মাসে একাধিক প্রতিষ্ঠান এ দাগ হ্রাসের প্রযুক্তির পেটেন্ট নিয়েছে। গিজমো চায়নার প্রতিবেদন বলছে, এবার সে দলে নাম লিখিয়েছে শাওমি। ২০১৯ সালের জুলাইয়ে পেটেন্ট পেতে ‘চায়না ন্যাশনাল ইন্টেলেকচুয়াল প্রপার্টি অ্যাডমিনিস্ট্রেশনে’ (সিএনআইপিএ) আবেদন করেছিল প্রতিষ্ঠানটি। ২০২১ সালের ফেব্রুয়ারি ২ তারিখে সংস্থাটি পেটেন্টে সম্মতি দিয়েছে এবং তা প্রকাশ করেছে সিএনআইপিএ। 

নথির বরাতে জানা গেছে, নকশায় নমনীয় পর্দা প্যানেলের জন্য দুটি সমর্থন কাঠামোর কথা বলা হয়েছে। দ্বিতীয় কাঠামোটি পর্দার কাছে থাকে, এবং এর আকার পরিবর্তন করা সম্ভব। ফলে ডিভাইস বন্ধ থাকলেও পরবর্তীতে পর্দায় ভাঁজের দাগ পড়ার আশঙ্কা কম।

নকশাটি আদৌ কাজ করবে কি না, তা জানতে আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে। শাওমি নিজেদের বাণিজ্যিক ফোল্ডএবলে নকশাটি প্রয়োগের আগ পর্যন্ত এর কার্যকারিতা সম্পর্কে জানা যাবে না।  





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar