ad720-90

অ্যাপলের সঙ্গে গাড়ির আলোচনায় নেই হিউন্দাই, কিয়া


হিউন্দাই এক বিবৃতিতে বলেছে, “স্ব-চালিত গাড়ি তৈরি নিয়ে আমরা অ্যাপলের সঙ্গে আলোচনা করছি না।” বিবৃতিতে প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, “অনেক প্রতিষ্ঠান” থেকে স্ব-চালিত বৈদ্যুতিক গাড়ি তৈরির অনুরোধ পেয়েছে হিউন্দাই, কিন্তু “একদম প্রাথমিক অবস্থায় থাকায় কোনো সিদ্ধান্ত” নেয়নি তারা।

অন্যদিকে, একই কথা বলছে হিউন্দাই মালিকানাধীন কিয়া মোটর্স। এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি অ্যাপল।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদন বলছে, ঘোষণাটির পরে চমকে উঠেছেন বিনিয়োগকারীরা। গত কয়েক সপ্তাহ ধরে গণমাধ্যমে অ্যাপল এবং হিউন্দাই ও কিয়া জোট বাঁধার খবর এসেছে। অনেকেই এতে বিনিয়োগের পরিকল্পনা করেছিলেন। কিন্তু এ ঘোষণার পর সে পরিকল্পনা বাদ দিতে হচ্ছে তাদের।

ঘোষণার পর কিয়া’র শেয়ার দর কমেছে ১৩ শতাংশ্। ২০০৮ সালের পর এবারই এতোটা শেয়ার দর কমলো প্রতিষ্ঠানটির। অন্যদিকে, হিউন্দাইয়ের শেয়ার দর কমেছে ৫.৬ শতাংশ।

গত সপ্তাহেই দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, চুক্তি চূড়ান্তকরণের খুব কাছাকাছি রয়েছে কিয়া ও অ্যাপল। এ ছাড়াও অ্যাপলের সঙ্গে গাড়ির চুক্তিতে যাওয়া প্রশ্নে হিউন্দাই ও কিয়ার শেয়ার দরও বেড়েছিল। তুই দশকের মধ্যে সবচেয়ে ভালো শেয়ার দর উঠেছিল কিয়ার।

চীনা প্রযুক্তি জায়ান্ট বাইদু ও মার্কিন চিপ নির্মাতা এনভিডিয়ার সঙ্গে হিউন্দাইয়ের চুক্তি রয়েছে। এ কারণেই অ্যাপল দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটির ব্যাপারে আগ্রহ দেখিয়েছিল বলে অনুমান করছেন বিশ্লেষকরা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar