ad720-90

ক্রিপ্টোকারেন্সি জালিয়াতির অভিযোগে ম্যাকাফি


বিবিসি’র প্রতিবেদন বলছে, ক্রিপ্টোকারেন্সির দাম বাড়াতে ম্যাকাফির টুইটারে ক্রিপ্টোকারেন্সির প্রচারণা চালানোর অভিযোগ উঠেছে ম্যাকাফি এবং তার দেহরক্ষী জিমি গেল ওয়াটসন জুনিয়রের বিরুদ্ধে।

রাষ্ট্র পক্ষের আইনজীবী দাবি করেছেন, দাম বাড়িয়ে ক্রিপ্টোকারেন্সি বিক্রি করা হয়েছে। এতে অভিযুক্ত দুই ব্যক্তি বাগিয়ে নিয়েছেন ২০ লাখ মার্কিন ডলার।

বর্তমানে স্পেনে আটক রয়েছেন ৭৫ বছর বয়সী ম্যাকাফি। কর বিষয়ে ভিন্ন এক অভিযোগে আটক রয়েছেন তিনি। ওই অভিযোগও অস্বীকার করেছেন তিনি। ম্যাকাফিকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরও করা হতে পারে।

এদিকে বৃহস্পতিবার টেক্সাসে গ্রপ্তার হয়েছেন ওয়াটসন।

আইনজীবী আর্নল্ড স্পেনসার বলেছেন, “জিমি ওয়াটসন একজন পদকজয়ী প্রবীণ এবং সাবেক নেভি সিল কর্মকর্তা। তিনি অন্যান্য মানুষদের অধিকার এবং স্বাধীনতা নিয়ে লড়াই করেছেন এবং আদালতে তিনি ওই অর্জন মধ্য থেকে নিজের জন্য কিছু কাজে লাগাতে চান।”

নিউ ইয়র্কের ম্যানহাটন ফেডারেল আদালতে করা হয়েছে নতুন মামলা। টুইটারে প্রচারণা চালানোর আগেই তারা দুই জন ক্রিপ্টোকারেন্সি সম্পদ কিনেছেন বলে মামলার দাবি। টুইটারে ১০ লাখের বেশি অনুসারী রয়েছে ম্যাকাফির।

মার্কিন বিচার বিভাগ এবং কমোডিটি ফিচারস ট্রেডিং কমিশনের তথ্য অনুযায়ী, ক্রিপ্টোকারেন্সির মূল্য বাড়ার পর যত দ্রুত সম্ভব সেগুলো বিক্রি করা হয়েছে।

টুইটারে কয়েকটি স্টার্টআপের ক্রিপ্টোকারেন্সি সম্পদের প্রচারণা করে দেওয়ায় ম্যাকাফি এবং ওয়াটসন আরও এক কোটি ১০ লাখ ডলার পেয়েছেন বলেও অভিযোগ রয়েছে।

আলাদা একটি কর ফাঁকির মামলায় গত বছরের অক্টোবরে ঘোষণা করা হয়েছে, ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত আয়কর জমা দেননি ম্যাকাফি। বিলাসবহুল কিস্তি এবং সম্পত্তিসহ ম্যাকাফির অন্যান্য সম্পদ অন্য ব্যাক্তির নামে রাখা হয়েছে বলেও অভিযোগ তুলেছেন রাষ্ট্র পক্ষের আইনজীবী।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar