ad720-90

অতিমারী-পরবর্তী বৃদ্ধির জন্য সিকিউরিটি – একটি জটিল চ্যালেঞ্জ


সিকিউরিটি – ব্যবসার আপসযোগ্য নয় এমন একটি উপাদান

কিছুদিন আগে যখন সিসকো নিজের মূল বিষয়টিকে পরিবর্তনের সিদ্ধান্ত নেয়, এবং একটি সফটওয়্যার সংস্থার মতো চিন্তা-ভাবনা শুরু করে, তখন সংস্থাটির দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা উপলব্ধি করলেন যে, সমস্ত পণ্যগুলির, যেমন নেটওয়ার্কিং, ডেটা সেন্টার, কোলাবরেশন, ক্লাউড, ইত্যাদির পাশাপাশি যা চলতে থাকে, তা হল সিকিউরিটি। যদিও প্রয়োজনীয়তা এবং সমাধানের অংশ হিসাবে সিকিউরিটি নিজেকে বিভিন্ন ভাবে প্রকট করে, তবুও বর্তমানে সিকিউরিটিকে যে কোনও একটি সমাধানের আপসযোগ্য নয় এমন একটি উপাদান হিসাবে দেখা হয়। এর সবচেয়ে বড় কারণটি হলো একটি সাম্রাজ্যের পতন ঘটাতে দেওয়ালে একটি ছোট্ট ছিদ্রই যথেষ্ট। একটি সংস্থার একটি মাত্র তথ্য বাইরে ফাঁস হয়ে গেলে ব্যবসাটি উন্মুক্ত হয়ে যেতে পারে, এবং তারপরে ব্যবসাটিকে চারদিকের সঙ্গে আপস করতে বাধ্য হওয়া সময়ের অপেক্ষা মাত্র। অপেক্ষাকৃত ছোট ব্যবসাগুলি বিশেষ ভাবে অপর্যাপ্ত ডেটা সিকিউরিটির ফল ভোগ করে, যারা কর্মীদের পেশী শক্তির চেয়ে উদ্ভাবন ও ঐক্য নাশের উপরে ভর করে বাঁচে।

বাংলাদেশে আইটি সিকিউরিটির আপাত-বৈপরীত্য

একাধিক সমীক্ষার প্রতিবেদন বাংলাদেশে একটি উৎসাহজনক প্রবণতার দিকে ইঙ্গিত দিচ্ছে – বিশ্বব্যাপী অতিমারী থাকা সত্ত্বেও সাম্প্রতিক মাসগুলিতে ই-কমার্সের বাজার শতকরা ৮০ ভাগ বৃদ্ধি পেয়েছে। এছাড়াও, মোবাইল ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধি পেয়ে হয়েছে ১৬৬ মিলিয়ন ডলার। শুধু এই দুটি সংখ্যা একটি আকর্ষণীয় আপাত-বৈপরীত্যের দিকে নির্দেশ করছে। জিনিসপত্র ক্রয় করতে আরও বেশি সংখ্যক মানুষ ইন্টারনেটকে বিশ্বাস করছেন, এবং এর ফলে নিজেদের ব্যক্তিগত তথ্য প্রকাশ করে দিচ্ছেন। ঠিক একই সংখ্যক মানুষ আজ ডেটা চুরি ও সিকিউরিটিরত্রুটিতে ভুগছেন। লক্ষ লক্ষ বাংলাদেশির নিরাপত্তা বিপন্ন করার জন্য একটি মাত্র ভার্চুয়াল শপিং সাইটে একটি মাত্র লঙ্ঘনই যথেষ্ট। অন্যদিকে, ভার্চুয়াল শপিং সাইটটি চিরতরে তার গ্রাহকদের বিশ্বাস হারায়। একটি ব্যবসার ক্ষেত্রে একটি শক্তিশালী, দৃঢ় ও আপসহীন সিকিউরিটি ফ্রেমওয়ার্ক এবং আদর্শ আর শুধুমাত্র ঐচ্ছিক বিষয় নয়। এটি ব্যবসায়ের জন্য অতি প্রয়োজনীয়।

সিসকোর একীভূত সিকিউরিটি প্ল্যাটফর্ম

আইটিতে একাধিক দশকের অভিজ্ঞতায় সমৃদ্ধ সিসকো সিকিউরিটি সরল করার লক্ষ্যে ধারাবাহিকভাবে সমাধান দিয়ে গিয়েছে। এর আগে, ব্যবসার প্রত্যেকটি আইটি টাচপয়েন্টে সিকিউরিটি বিভিন্নভাবে, বিভিন্ন বিক্রেতার কাছ থেকে প্রাপ্ত, প্রত্যেকটি একটি সিলোতে কাজ করত। দ্রুতগতিতে আইটির পট পরিবর্তন ও বিকাশের সঙ্গে সঙ্গে সিআইওদের প্রয়োজন হয় সংস্থার আইটি টোপোলজি ব্যাপী একটি সামঞ্জস্যপূর্ণ কিন্তু নমনীয় সিকিউরিটি, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সিকিউরিটির নিরীক্ষণ এবং রিয়েল-টাইমে বিপদের জবাব দেওয়ার জন্য একটি সমন্বিত ও একীভূত পদ্ধতি। ২০২০ সালে সিসকোর বৃহত্তম সিকিউরিটির উপস্থাপনা, সিকিওরএক্স, ঠিক এই কাজটাই করে। সিসকো সিকিউরএক্স একটি সমন্বিত সাইবার-সিকিউরিটি প্ল্যাটফর্ম, যা একটি আইটি নেটওয়ার্ককে একটি সংহত ওপেন প্ল্যাটফর্মে নিরাপত্তা দেয়, যার রয়েছে অতুলনীয় বিপদ সংক্রান্ত বুদ্ধিমত্তা এবং ইন্ডাস্ট্রি-ফার্স্ট জ়িরো-ট্রাস্ট নীতি।

সিসকো সিকিওরএক্স তৈরি হলো সিকিউরিটির সমাধানের চারটি শ্রেণির একটি সম্পূর্ণ পোর্টফোলিও:

·  ম্যালওয়্যার প্রোটেকশন

·  ক্লাউড সিকিউরিটি

·  ইমেইল সিকিউরিটি

·  এন্ডপয়েন্ট সিকিউরিটি

এই প্রত্যেকটি শ্রেণির মধ্যে আছে অনেক উদ্ভাবন এবং সমাধান, যেমন ভিপিএন, বিপদে প্রতিক্রিয়াশীল অ্যালগরিদমস, ক্লাউড-বেস্‌ড ব্যবস্থাপনার পদ্ধতি, ওয়েবপেজ সিকিউরিটি মডিউল,ইত্যাদি। সংক্ষেপে, এন্টারপ্রাইজ় সিকিউরিটির সম্পূর্ণ নিরাপত্তার জন্য হার্ডওয়্যার ও সফটওয়্যার সমাধানের একটি উদ্ভাবনী মিশ্রণ।

একটি সাধারণ ব্যবসায়ের হুমকির পটচিত্র

আসুন আমরা বিশ্বের চারটি শহরব্যাপী গ্রাহক কেন্দ্রিক ব্যবসায়ের উদাহরণ নিই। অতিমারী ব্যবসাকে তাদের প্রায় সমস্ত কর্মীকেই বাড়ি থেকে কাজ করতে দিতে বাধ্য করেছে। এর অর্থ হলো কর্মীদের অবস্থানগতভাবে ছড়িয়ে পড়া এবং তাদের প্রতিদিনের প্রতিষ্ঠানিক কাজগুলি বাড়ির কম্পিউটার এবং এমনকি স্মার্টফোন থেকে করা। এখানে বহুমুখীঝুঁকির বিষয়টির দিকে তাকান। প্রথমত, ডেটা এখন কর্পোরেট দফতরের বাইরে চলে এসেছে, এবং এর জন্য প্রয়োজন নিশ্ছিদ্র সিকিউরিটি। দ্বিতীয়ত, কানেকটিভিটি প্রোটোকলগুলি বিভিন্ন ভৌগলিক বিস্তারের সঙ্গে অসঙ্গতিপূর্ণ। তৃতীয়ত, প্রত্যেকটি যন্ত্রই এখন একটি দুর্বল এন্ডপয়েন্ট। এই তিন ধরনের দুর্বলতা যেগুলিতে আছে সেগুলি হলো ইমেইল, চ্যাটিং এবং যোগাযোগের অন্যান্য পদ্ধতি, যাতে নিরাপত্তার আপস হয়ে যাওয়ার ঝুঁকি আছে। কর্মীদের উৎপাদনশীলতা বাড়ানো যেতে পারে কেবল যদি কর্মীদের একটি ভার্চুয়াল পরিবেশ দেওয়া যায়, যা নির্বিঘ্নে কর্পোরেট কর্মস্থলের সঙ্গে সংহত করা আছে, অন্যথায় কর্মীরা নিজেরাই বাড়ি থেকে কাজ করে ঝুঁকি বাড়িয়ে তুলছে। এই জটিল চ্যালেঞ্জটি সিসকো বুঝতে পারে এবং এর সিকিউরিটি  পোর্টফোলিওর প্রত্যেকটি পণ্য এই চ্যালেঞ্জগুলির এক বা একাধিকের উপশম করে, এবং একইসঙ্গে সিকিওরএক্স’এর মাধ্যমে অতুলনীয় দৃশ্যমানতা এবং নমনীয়তা দেয়।

আপসহীন সিকিউরিটি

অধিকন্তু, সিসকো একটি অ্যাপ্লিকেশন-ফার্স্ট সিকিউরিটি মতাদর্শ গ্রহণ করেছে, যার সহজ অর্থ হল যে কোনও একটি কর্পোরেট অ্যাপ্লিকেশন কর্মক্ষমতার কোনও পরিবর্তন ছাড়াই সবচেয়ে নিরবচ্ছিন্ন, ডিভাইস-অজ্ঞাত, অবস্থান-অজ্ঞাত পদ্ধতিতে সুরক্ষিত করা হয়েছে। আধুনিক যুগের একজন সিআইও, যিনি অতিমারী পরবর্তী আরও স্বাভাবিক সময়ে পুনরুদ্ধার এবং পুনরায় আরম্ভ করতে চান, তার দুটি অন্যতম জনপ্রিয় পছন্দ মিশ্র ক্লাউড এবং এসডি-ওয়ান। সিসকো তার সমাধানগুলির একটি অবিচ্ছেদ্য উপাদান হিসাবেও এই দুটি ব্যাপী সিকিউরিটি সরবরাহ করে।

ডিসক্লেইমার
এটি একটি বিজ্ঞাপনী বার্তা; সংবাদ প্রতিবেদন নয়। এর কোনো কনটেন্টের দায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নয়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar