ad720-90

টিকার ভুয়া তথ্য ছড়াতে নকল সংবাদ সাইট ব্যবহার রাশিয়ার


মার্কিন ডিপার্টমেন্ট অফ স্টেট-এর গ্লোবাল এনগেজমেন্ট সেন্টারের এক কর্মকর্তার বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ভুয়া তথ্য ছড়ানো চার ওয়েবসাইট নিউ ইস্টার্ন আউটলুক, ওরিয়েন্টাল রিভিও, নিউজ ফ্রন্ট এবং রেবেল ইনসাইড রাশিয়ান গোয়েন্দা সংস্থার সঙ্গে যুক্ত।

অন্যান্য পশ্চিমা প্রতিষ্ঠানের করোনাভাইরাস টিকার পাশাপাশি ফাইজারের টিকার পার্শ্ব প্রতিক্রিয়া প্রকাশে বেশি জোর দেওয়া হয়েছে ওই চার অনলাইন প্রকাশকের প্রতিবেদনে। ভীতিকর উদ্বেগ তৈরির পাশাপাশি এই টিকা কার্যকর কি না এবং মার্কিন যুক্তরাষ্ট্র অতি দ্রুত টিকার অনুমোদন দিয়েছে, এমন বিষয়গুলো উঠে এসেছে ওই প্রতিবেদনে।

নকল এই সংবাদ সাইটগুলোর পাঠকসংখ্যা বেশি না হলেও কর্মকর্তারা জানিয়েছেন, এই ভুয়া তথ্যগুলো প্রায়ই আন্তর্জাতিক সংবাদমাধ্যম গ্রহণ ও প্রকাশ করে। সাধারণত টিকার নগন্য পার্শ্ব প্রতিক্রিয়া বিষয়ে সত্য খবর প্রকাশ করে এই প্ল্যাটফর্মগুলো। কিন্তু টিকা যে বেশির ভাগ মানুষের জন্য নিরাপদ, সে বিষয়ে নিখুঁত তথ্য দিতে ব্যর্থ হয় তারা।

স্টেট ডিপার্টমেন্টের এক মুখপাত্র বলেছেন, “প্রচারণা ও মিথ্যা ছড়াতে ব্যবহৃত হয় এই চার প্ল্যাটফর্ম, যার সরাসরি দায়ভার রাশিয়ান গোয়েন্দা সংস্থার।”

পশ্চিমা টিকা নিয়ে অপপ্রচারের পাশাপাশি রাশিয়ার স্পুটনিক ভি টিকার প্রচারণা চালানো হচ্ছে রাশিয়ান সরকারের সঙ্গে যুক্ত সংবাদমাধ্যম এবং টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে।

ওয়াল স্ট্রিট জার্নালের ওই প্রতিবেদনের অভিযোগ অস্বীকার করেছেন ক্রেমলিনের এক মুখপাত্র।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar