ad720-90

টেসলার জন্য ব্যাটারি তৈরি করবে এলজি


ডিএমপি নিউজ: টেসলার উদ্ভাবিত বৈদ্যুতিক গাড়ির জন্য উন্নত ব্যাটারি তৈরি করবে এলজি এনার্জি সলিউশন। ২০২৩ সাল নাগাদ যুক্তরাষ্ট্র অথবা ইউরোপের কোনো সাইটে এসব ব্যাটারি তৈরি হতে পারে বলে জানা গেছে। চীনের বাইরে যন্ত্রাংশ সরবরাহে এ ধরনের চুক্তিতে টেসলা এখনো সম্মত হয়নি বলে জানিয়েছে একটি সূত্র। খবর: রয়টার্স।

গত সপ্তাহে কোরিয়ান এ কোম্পানিটি যুক্তরাষ্ট্রে তাদের একটি কারখানা চালু করার কথা জানায়, যেখানে বৈদ্যুতিক গাড়ি ও এনার্জি স্টোরেজ সিস্টেমের জন্য ব্যাটারি সেল তৈরি করা হবে। তবে এসব ব্যাটারির সম্ভাব্য গ্রাহক সম্পর্কে কোনো মন্তব্য করেনি তারা। যদিও একটি সূত্র জানায়, সম্ভবত টেসলা এসব ব্যাটারির অন্যতম গ্রাহক হতে যাচ্ছে।

এর আগে এলজি কেমিক্যাল নমুনা হিসেবে ৪ হাজার ৬৮০ লার্জ ফরম্যাট সিলিন্ড্রিকাল সেল তৈরি করে। তবে এক্ষেত্রে প্রযুক্তিগত প্রতিবন্ধকতা ও উৎপাদন বৃদ্ধির চ্যালেঞ্জের সম্মুখীন হয় প্রতিষ্ঠানটি।

সূত্র জানায়, এলজি তার যুক্তরাষ্ট্রের কারখানায় এমন ধরনের ব্যাটারি তৈরির পরিকল্পনা করেছে, যা টেসলার জন্য ব্যাটারি সরবরাহের উদ্দেশ্য পূরণ করতে পারবে। পাশাপাশি তাদের ইউরোপের কারখানার জন্য স্পেন এরই মধ্যে আগ্রহ দেখিয়েছে।

সূত্রগুলোর একটি জানিয়েছে, এলজি বড় আকারে এসব ব্যাটারি উৎপাদনের দিকে ঝুঁকবে না। তবে তারা বর্তমান ব্যাটারিগুলোর সক্ষমতা বাড়াবে। আরেকটি সূত্র জানায়, টেসলা অনেক বড় গ্রাহক, এলজি তাদের জন্য একটি ঝুঁকি নিতে পারে।

সূত্র জানায়, এলজি এখনো টেসলা থেকে ৪ হাজার ৬৮০ সেলের ব্যাটারির জন্য কোনো অর্ডার গ্রহণ করেনি। বর্তমানে টেসলা তাদের মডেল ৩ ও মডেল ওয়াইয়ের জন্য চীন থেকে ২ হাজার ১৭০ সেলের ব্যাটারি ব্যবহার করছে।

এলজি বর্তমানে চীনা ব্যাটারি উৎপাদকদের সঙ্গে টেসলার জন্য ছোট সেলের ব্যাটারি তৈরি করছে। এছাড়াও জেনারেল মটরসের জন্য লর্ডসটাউনে ২ দশমিক ৩ বিলিয়ন ডলারের যৌথ অংশীদারিত্বে রয়েছে এলজি। এ প্রকল্পে তারা জেনারেল মটরসের বৈদ্যুতিক গাড়ির জন্য ব্যাটারি তৈরি করবে।সুত্র:বনিকবার্তা





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar