ad720-90

গ্র্যান্ড থেফট অটো নির্মাতার জীবনাবসান


যুক্তরাজ্যের ডনকাস্টার শহর থেকে উঠে আসা হল ‘স্যান ডিয়েগো স্টুডিও’তে পশ্চিমা-থিমের গেইম ‘রেড ডেড রিডেম্পশনে’ও কাজ করেছিলেন।

রকস্টার গেইমস বলছে, “সত্যিকার অর্থেই দারুণ কিছু গেইমস তৈরি করেছিলেন গর্ডন হল”।

গর্ডন প্রতিষ্ঠা করেছিলেন মোবিয়াস এন্টারটেইনমেন্ট, যেটি পরে রকস্টার লিডস হয়ে ওঠে। হ্যান্ডহেল্ড কনসোলের জন্য ওপেন-ওয়ার্ল্ড গেইমের সংস্করণ তৈরি করেছিল এই স্টুডিও।

একেবারে শুরুর দিকে, ১৯৯৭ সালে তিনি প্রতিষ্ঠা করেন মোবিয়াস। পরে একে কিনে নেয় রকস্টার এর মালিক প্রতিষ্ঠান টেইক টু এবং ‘রকস্টার লিডস’ নামে ব্র্যান্ডিং করে।

প্রতিষ্ঠানটি বলছে, ‘গ্র্যান্ড থেফট অটো: চায়নাটাউন ওয়ার্স’ তৈরিতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

বন্ধু, প্রাক্তন সহকর্মী এবং ওয়েকফিল্ড-ভিত্তিক গেইম ডেভেলপার গ্রুপ ‘টিম ১৭’ এর সহ-প্রতিষ্ঠাতা মার্টিন ব্রাউন গর্ডন হল সম্পর্কে বলেন, “এমন মানুষ দ্বিতীয়টি আর হয় না”।

“গর্ডনের আশপাশে থাকতে পারাটাই ছিল চমৎকার একটা বিষয়। অসম্ভব প্রেরণাদাতা এই মানুষটি সবসময়ই পজিটিভ ছিলেন।”

“আমি বহুবার একেবারে চাক্ষুষ দেখেছি কীভাবে তিনি লোকদের সঙ্গে কাজ করছেন এবং তাদের দক্ষতা বাড়িয়ে তুলছেন। দল, গেইমের প্রজেক্ট এবং নিজের প্রতিষ্ঠানকে সাফল্যের অবিশ্বাস্য উচ্চতায় নিয়ে গেছেন তিনি।” – যোগ করেন মার্টিন ব্রাউন।

ফাইভ এসেস পাবলিশিংয়ের  সঙ্গে সংশ্লিষ্ট ব্রাউন আরও বলেন, “তিনি ছিলেন অবিশ্বাস্যরকম উদার যিনি সবসময় লোকজনকে অনুপ্রাণিত করতেন, বিশেষ করে স্থানীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের।”

গ্র্যান্ড থেফট অটো গেইমটিকে অনেকেই সংক্ষেপে জিটিএ নামে ডাকেন। এই গেইমটি এখন পর্যন্ত রকস্টার গেইমসের তৈরি সর্বকালের শীর্ষ বিক্রিত গেইমিং ফ্র্যাঞ্চাইজির অন্যতম।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar