ad720-90

ভারতে তৈরী ‘রোবট শালু’ কথা বলে ৪৭ ভাষায়


ডিএমপি নিউজঃ কৃত্রিম বুদ্ধিমত্তা ও মানুষের কল্যানে ভারতের শিক্ষক দীনেশ প্যাটেল হংকংয়ের হ্যানসন রোবটিকসের বানানো যন্ত্রমানবী সোফিয়ার আদলে ‘শালু’ নামের একটি রোবট তৈরি করেছেন । এ রোবট ৪৭টি ভাষায় কথা বলতে পারে।

এ রোবটের নির্মাতা দীনেশ প্যাটেল পেশা জীবনে একজন শিক্ষক । শিক্ষকতা করেন মুম্বাই আইআইটির কেন্দ্রীয় বিদ্যালয়ের কম্পিউটার সায়েন্সে। উত্তর প্রদেশের জৈনপুর জেলার রাজমালপুর গ্রামে বসবাস করেন তিনি।

বলিউডের জনপ্রিয় অভিনেতা রজণীকান্তের সিনেমা ‘রোবট’ দেখে অনুপ্রাণিত হয়ে সেখানেই রোবট বানানোর কাজ শুরু করেন। তিন বছরের প্রচেষ্টায় সফলতাও মিলেছে।

দীনেশের বানানো রোবট শালু ভারতের ৯টি  স্থানীয় ও ৩৮টি বিদেশি ভাষায় কথা বলতে পারে। শুধু তাই নয়, শালু সাধারণ জ্ঞানের প্রশ্নের উত্তর দিতে পারে। সংবাদপত্র পড়তে পারে। কষতে পারে অঙ্ক। যে কারও পরিচয় শনাক্ত করা, পুরোনো ঘটনা মনে করা, কাউকে সম্ভাষণ জানানোসহ বিভিন্ন ধরনের কাজ করতে পারে। রোবটটিকে অনায়াসে স্কুল শিক্ষক কিংবা অফিসে অভ্যর্থনাকারীর কাজে ব্যবহার করা যাবে।

দীনেশ বলেন, প্রাত্যহিক জীবনের অব্যবহৃত ফেলে দেওয়া জিনিস দিয়ে শালুকে বানানো হয়েছে। পরিত্যক্ত প্লাস্টিক, কার্ডবোর্ড, কাঠের টুকরা, অ্যালুমিনিয়ামসহ বিভিন্ন উপকরণ ব্যবহার করা হয়েছে এটা তৈরিতে। খরচ হয়েছে মাত্র ৫০ হাজার রুপি। এখন এটির সৌন্দর্য বৃদ্ধির চেষ্টা করা হচ্ছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar