ad720-90

ডোমেইন এবং হোষ্টিং কি ?কেন, কিভাবে পরিচালিত হয় ?বিস্তারিত (সম্পূর্ণ বাংলায়)


আসসালামু আলাইকুম প্রিয় ট্রিববিডিবাসী আশা করি সকলে ভালো আছেন ।

আজকে আপনাদের সাথে যে বিষয়টা শেয়ার করতে যাচ্ছি তা হলো ডোমেইন এবং হোষ্টিং কি এবং তা কিভাবে এবং কোথা থেকে পরিচালিত হয় তার সম্পূর্ণ বিস্তারিত এবং খুঁটিনাটি ।

[বি:দ্র: যারা জানেনা পোষ্টটি তাদের জন্য । অনেকেই এ বিষয়ে কিছু জানেনই না । মূলত পোষ্টটি নতুনদের জন্য , এবং এ বিষয়ে শিক্ষা লাভের জন্য]

 

প্রথমত :

ডোমেইন কি? কেন? কিভাবে ?

ডোমেইন হচ্ছে মুলত একটি নির্দিষ্ট নাম, উপাধি অথবা নির্দিষ্ট একটি কমান্ড । যা নির্দিষ্ট কোন ওয়েবসাইটের জন্য ব্যবহৃত হয় । আমরা মুলত যে ওয়েবসাইট গুলো ব্যবহার করি বা তৈরি করি তার একটি নির্দিষ্ট নাম আছে যা শুধুমাত্র একটি নাম একটি ওয়েবসাইটের জন্যই প্রযোজ্য । যেমন: facebook.com, youtube.com, google.com, gmail.com, trickbd.com । মুলত ডোমেইন নির্দিষ্ট একটি কমান্ড মাত্র । যাকে কমান্ড করে বলা হয় যে তুমি অমক যায়গার সাথে কানেক্ট হও । যখন আমরা আমাদের ব্রাউজারে কোন ডোমেইন নেম লিখে ইন্টার করি তখন মুলত ওই ডোমেইন কমান্ড এর মাধ্যমে ওই ডোমেইন এর সাথে কানেক্ট থাকা সার্ভারটি আমাদের সামনে হাজির হয় । অর্থাৎ ওয়েবপেজটি ভিউ হয় । যেমন ধরুন, আপনার ব্রাউজারে টাইপ করলেন trickbd.com অতপর যে ওয়েবপেজটি ভিউ হচ্ছে সেই ওয়েবপেজ এর সার্ভারটি মুলত ডোমেইন  এর সাথে কানেক্ট করা, আর trickbd.com টি মুলত ওই সার্ভার পেজটাকে কমান্ড করে ভিউ হবার জন্য । একটি ডোমেইন মুলত একটিমাত্র সার্ভারপেজকেই/ওয়েবসাইটকেই কমান্ড করতে পারে । তবে একটা ডোমেইন একটামাত্র ওয়েবসাইটকে কমান্ড করতে পারলেও,  একটি ওয়েবসাইটে একাধিক ডোমেইন নেম ব্যবহার করা যেতে পারে ।  যেমন trickbd.com এই ওয়েবসাইটের অনেকগুলো নাম/ডোমেইন থাকতে পারে । যাহা trickbd.com ওয়েবপেজটিই ভিউ করে দেখাবে । কিন্তু ডোমেইন কেবল একটিমাত্র ওয়েবপেজই ভিউ করে দেখাতে পারে ।

 

হোষ্টিং কি? কেন? কিভাবে ?

হোষ্টিং টা হচ্ছে মুলত অনলাইন ষ্টোরেজ । এটি আপনার ওয়েবসাইটকে অনলাইনে লাইভ করার জন্য ব্যবহৃত হয় । সহজ কথায় বুঝাতে গেলে, মেমোরি কার্ড তো আমরা সকলেই চিনি । এটি মুলত একটি মেমোরি কার্ডের মতোই । আপনার মেমোরি কার্ড যেমন 1জিবি, 2জিবি, 3জিবি বা বিভিন্ন রকমের হতে পারে । হোষ্টিং ও ঠিক তেমনি 1জিবি, 2জিবি বা 5জিবি বা আনলিমিটেড পর্যন্ত থাকে । আমরা আমাদের মেমোরী কার্ডে যেমন গান, ভিডিও, ছবি, ডকুমেন্ট বা বিভিন্ন ফাইল রাখি । হোষ্টিং ও ঠিক তেমন । আমাদের প্রয়োজনীয় ফাইল, তথ্য, ছবি বা বিভিন্ন ফাইল রাখার অনলাইন প্লেস । যা মেমোরী কার্ডের মতো দেখা যায় না । হোষ্টিং কে মুলত একটি লাইভ সার্ভার বলা যায় । যেখানে আপনার ওয়েবসাইটের ডিজাইন ফাইল বা বিভিন্ন কিছু হোষ্ট করা থাকে । এবং তা অনলাইনে দেখতে পান ।
মনে করুন, youtube.com একটি ওয়েবসাইট । এখানে আপনি যে ভিডিওগুলো দেখছেন তা অবশ্যই ইউটিউবের হোষ্টিং রাখা আছে । আবার ইউটিউব ওয়েবসাইটের যে ডিজাইন সেটাও ওই হোষ্টিং আপলোড করা আছে । মুলত ইউটিউব এ যা যা দেখছেন তা সবকিছুই ইউটিউব এর হোষ্টিং এ আপলোড করা আছে । এখানে মজার বিষয়টা হচ্ছে ইউটিউব বলেন বা যে ওয়েবসাইট ই বলেন তার সবকিছুই কোন না কোন কম্পিউটার এ রাখা আছে । কোন না কোন কম্পিউটারের হার্ডডিস্ক বা এসএসডি ডিস্ক থেকে আপনাকে 1জিবি বা 5জিবি আপনার চাহিদামত স্টোরেজ আলাদাভাবে আপনার ডোমেইন এর আন্ডারে আলাদে করে দেওয়া হয় । যেন আপনার ডোমেইন এ ক্লিক করলে ওই ডোমেইন এর আন্ডারে থাকা কন্টেটগুলো দেখায় ।

আর হোষ্টিং এর সাথে আপনার যেকোন ডোমেইন কানেক্ট করতে মুলত কিছু মেথড ব্যবহার করা হয় । মেথড গুলোর মধ্যে কয়েকটি হলো: Nameserver, A record, Cname record, Glue record, dns ইত্যাদি । মেথডগুলি মুলত ডোমেইন এ সেটাপ করা হয় । প্রত্যেকটি হোষ্টিংএরই মুলত আলাদা আলাদা নেমসার্ভার থাকে যা ডোমেইন এ সেটাপ করতে হয় । সহজ কথায়, ডোমেইনকে নির্দেষ দিয়ে বলে দিয়ে দিতে হয় তুমি অমক সার্ভার/হোষিটং এর সাথে কানেক্ট হও । এবং সেই হোষিটং এর নেমসার্ভার বা এ রেকর্ড বসিয়ে দিতে হয় । তবেই নির্দিষ্ট ডোমেইন টি নির্দিষ্ট হোষ্টিং এ কানেক্ট হয় । এবং আপনার কাঙ্খিত ডোমেইনটি লাইভ হয় ।

[মনে রাখবেন যে, একটি ওয়েবসাইটের জন্য ডোমেইন হোষ্টিং ২টাই লাগবে]

এখানে ডোমেইন টা হচ্ছে আপনার ওয়েবসাইট এর নাম এবং হোষ্টিং টা হচ্ছে আপনার ওয়েবসাইট এর প্রাণ ।

 

সহজভাবে সবাইকে বুঝানোর চেষ্টা করলাম । কোন ভুল হলে ক্ষমা করবেন ।

ধন্যবাদ সবাইকে ।

 

 

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar