ad720-90

চিপ নির্মাণ কারখানায় ২ হাজার কোটি ডলার বিনিয়োগে ইনটেল


ডিএমপি নিউজ: যুক্তরাষ্ট্রের অ্যারিজোনাতে দুটি কারখানা নির্মাণে ২ হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট ইনটেল। কোম্পানিটির নতুন শীর্ষ নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে প্যাট জেলসিঞ্জার দায়িত্ব নেয়ার পরই এমন ঘোষণা দেয় তারা। খবর রয়টার্স।

গত বছর কোম্পানিটির চিপ উৎপাদন হ্রাস পাওয়াতে এর সুনাম ক্ষুণ্ন হয় এবং শেয়ার দরে বড় পতন হয়। গত মঙ্গলবার কোম্পানির ভাবমূর্তি পুনরুদ্ধারের লক্ষ্যকে সামনে রেখে বড় ওই বিনিয়োগের ঘোষণা দেন নতুন সিইও প্যাট জেলসিঞ্জার। তার এ ঘোষণা বিশ্বের অন্যতম চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠান তাইওয়ানিজ সেমিকন্ডাক্টর ম্যানুফাকচারিং কোম্পানি লিমিটেড (টিএসএমসি) ও স্যামসাং ইলেকট্রনিক্সের সঙ্গে মুখোমুখি দাঁড় করিয়ে দেবে। একই সঙ্গে এ উদ্যোগ প্রযুক্তি খাতে যুক্তরাষ্ট্র ও ইউরোপকে নেতৃত্বে সুসংহত করতে সাহায্য করবে। ফলে তাইওয়ানের ওপর চীনের কূটনৈতিক হুমকি মোকাবেলায় এটি ইউরো-মার্কিন জোটকে আরো শক্তিশালী করবে।

এদিকে নতুন এ পরিকল্পনা এবং চলতি বছরের পুরো অর্থনৈতিক পরিকল্পনা ঘোষণার পরই ইনটেলের শেয়ার দর ৬ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে থার্ড পয়েন্ট এলএলসির মতো কিছু বিনিয়োগকারী ইনটেলকে তার ব্যয়বহুল চিপ উৎপাদন কমিয়ে আনার পরামর্শ দিয়েছিল।

ইনটেল জানায়, শেয়ারপ্রতি ৪ দশমিক ৫৫ ডলার দামে ৭ হাজার ২০০ কোটি ডলার আয় করতে যাচ্ছে তারা। অবশ্য বিশ্লেষকদের পূর্বাভাস ৪ দশমিক ৭৭ ডলার শেয়ারদরে ৭ হাজার ২৯০ কোটি ডলার আয় করবে ইনটেল। যেসব কোম্পনি নিজেরাই চিপ ডিজাইন ও উৎপাদন করে ইনটেল তাদের অন্যতম। অন্যদিকে কোয়ালকম ও অ্যাপলের মতো প্রতিষ্ঠানগুলোকে চিপ উৎপাদনের জন্য চুক্তিভিত্তিক উৎপাদনকারীদের ওপর ভরসা রাখতে হয়।

এক সাক্ষাত্কারে ইনটেল সিইও জেলসিঞ্জার বলেন, আধুনিক নির্মাণ প্রযুক্তির মাধ্যমে ইনটেল তার সমস্যাগুলো সম্পূর্ণভাবে কাটিয়ে উঠেছে। একই সঙ্গে ২০২৩ সালে বাজারে চিপ চাহিদার দিকে খেয়াল রেখে ইনটেল তার কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। ফলে এখন আমরা বৃহৎ উৎপাদনের দিকে নজর রাখছি। জেলসিঞ্জার আরো জানান, অ্যারিজোনার চ্যান্ডলারে অবস্থিত শিল্প এলাকায় নতুন স্থাপন করা কারখানা দুটিতে অন্তত তিন হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে। একই সঙ্গে যুক্তরাষ্ট্র ও ইউরোপে আরো নতুন কারখানা স্থাপনের পরিকল্পনাও করবে ইনটেল। সূত্র:বনিকবার্তা

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar