ad720-90

গোপনতা নীতি: ভারতে তদন্তের মুখে হোয়াটসঅ্যাপ


জানুয়ারিতে নতুন ওই আপডেটের ব্যাপারে জানায় হোয়াটসঅ্যাপ। আগামী মে মাসে এটি কার্যকর হওয়ার কথা রয়েছে। নতুন আপডেটের অধীনে মালিক প্রতিষ্ঠান ফেইসবুকের সঙ্গে ব্যবহারকারীর ডেটা শেয়ার করবে সেবাটি।

এতে সন্তুষ্ট হতে পারেননি গোটা বিশ্বের অসংখ্য ব্যবহারকারী। ক্ষোভে এবং গোপনতা শঙ্কায় হোয়াটসঅ্যাপ ছেড়েছেন অনেকেই, পাড়ি জমিয়েছেন প্রতিদ্বন্দ্বী মেসেজিং সেবা সিগনাল ও টেলিগ্রামে।

ভারতেও এর ব্যতিক্রম হয়নি। উল্লেখ্য, ভারত হোয়াটস্অ্যাপের সবচেয়ে বড় বাজার। দেশটিতে ৫০ কোটিরও বেশি ব্যবহারকারী রয়েছে সেবাটির। বর্তমানে তাদের জন্য ডিজিটাল লেনদেন সেবা আনতে কাজ করছে হোয়াটসঅ্যাপ।

ঠিক এরকম একটি সময়ে ভারত সরকারের পক্ষ থেকে এলো ২১ পৃষ্ঠার অ্যান্টিট্রাস্ট নির্দেশনা। ‘কম্পিটিশন কমিশনস অফ ইন্ডিয়া’ জানিয়েছে, হোয়াটসঅ্যাপ “নিজেদের নীতি আপডেটের নামে শোষণমূলক এবং বর্জনীয় আচরণের মধ্য দিয়ে প্রতিযোগিতা আইন ভেঙেছে।”

তদন্ত ইউনিটকে এ ব্যাপারে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে ভারতীয় সংস্থাটি এবং ৬০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছে। রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, এ ধরনের তদন্তে সাধারণত কয়েক মাস সময় লাগে।

তদারকরা আরও বলছেন, হোয়াটসঅ্যাপ এমন একটি রাস্তায় ডেটা শেয়ার করছে যা “পুরোপুরি স্বচ্ছ্ব নয় এবং নির্দিষ্ট ব্যবহারকারীর সম্মতি এবং সহযোগিতার ভিত্তিতে হচ্ছে না”।

নিয়ন্ত্রকরা জানিয়েছেন, হোয়াটসঅ্যাপের দাবি – কোনো প্রতিযোগিতা আইন ভাঙছে না তাদের নীতি। হোয়াটসঅ্যাপ এর আগে জানিয়েছিল, ব্যবসায়ের সঙ্গে যোগাযোগ করেন যারা, শুধু তাদের উপরই বর্তাবে পরিবর্তনটি।  





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar