ad720-90

শিশুদের জন্য ইনস্টাগ্রাম পরিকল্পনা বাতিলের আহ্বান


সিনেটর এড মার্কে এবং রিচার্ড ব্লুমেন্টহল এবং কংগ্রেস পার্সন ক্যাথি ক্যাস্ট ও লরি ট্রাহান জানিয়েছেন, ফেইসবুক তাদের উদ্বেগের ব্যাপারে কোনো সাড়া দেয়নি। অন্যদিকে, ফেইসবুক এপ্রিলের ২৬ তারিখে এক চিঠিতে আইনপ্রণেতাদের জানিয়েছে, ইনস্টাগ্রামের ওই সংস্করণটি আনার জন্য তাদের কোনো সময় ঠিক করে রাখা নেই, তারা ধারণা করছে, এটি তৈরিতে “অনেক মাস” সময় পার হয়ে যাবে।

চিঠিটি মঙ্গলবার সবার জন্য উন্মুক্ত করেছে ফেইসবুক।

“নিজ প্ল্যাটফর্মে শিশুদের সুরক্ষিত রাখতে ব্যর্থ হওয়ার পরিষ্কার রেকর্ড রয়েছে ফেইসবুকের,” – এক যৌথ বিবৃতিতে জানিয়েছেন আইনপ্রণেতারা। তারা আরও বলেছেন, “মানুষের চেয়ে মুনাফাকে বেশি প্রাধান্য দেওয়ার বিষয়টিতে, ফেইসবুক কোনো সন্দেহের অবকাশ রাখেনি, এবং আমরা দৃঢ়ভাবে ফেইসবুককে তাদের ‘ইনস্টাগ্রাম ফর কিডস’ সংস্করণ আনার পরিকল্পনা বাদ দিতে বলছি।”

গত সপ্তাহে ৪০টি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলদের একটি দলও ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গকে এ ধরনের পরিকল্পনা বাদ দিতে বলেছেন।

মঙ্গলবার ফেইসবুক মুখপাত্র জানিয়েছেন, “সব অভিভাবকই জানেন, শিশুরা এরই মধ্যে অনলাইনে চলে এসেছে। আমরা এ পরিস্থিতির উন্নয়ন ঘটাতে চাই অভিভাবকদেরকে নিজ শিশুর কর্মকাণ্ডের উপর দৃশ্যতা ও নিয়ন্ত্রণ দেবে এমন অভিজ্ঞতা দিয়ে।”

এর আগে ১৩ বছরের কম বয়সীদের জন্য ইনস্টাগ্রাম সংস্করণ আনলে সেখানে কোনো বিজ্ঞাপন দেখানো হবে না বলে জানিয়েছিল ফেইসবুক।

গত মাসে ‘ক্যাম্পেইন ফর আ কমার্শিয়াল-ফ্রি চাইল্ডহুড’ ফেইসবুক প্রধান জাকারবার্গকে শিশু সংস্করণ তৈরির ব্যাপারে মানা করেছিল, তারা জানিয়েছিল, এটি শিশুদেরকে “মারাত্মক ঝুঁকিতে” ফেলবে।     





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar