ad720-90

চিপ সঙ্কটে উৎপাদন কমাচ্ছে নিসান, সুজুকি, মিতসুবিশি


পুরো ব্যাপারটির সঙ্গে সরাসরি জড়িত কয়েকজন সূত্র এ খবরটি শুক্রবার জানিয়েছেন বার্তা সংস্থা রয়টার্সকে। দক্ষিণ জাপানের কিউশু অঞ্চলে অবস্থিত কারখানা তিন দিনের জন্য বন্ধ রাখবে নিসান মোটর কর্পোরেশন। জুন ২৪, ২৫ এবং ২৮ তারিখে বন্ধ থাকেবে ওই কারখানা।

অন্যদিকে, জাপানের টোচিগি এবং ওপ্পামা কারখানায় গোটা মাস জুড়ে উৎপাদন সমন্বয়ের কাজ অব্যাহত রাখবে নিসান। এ ছাড়াও তিন সূত্রের বরাতে জানা গেছে, নিসান নিজেদের মেক্সিকো কারখানায় নির্দিষ্ট কিছু মডেল উৎপাদন সাময়িকভাবে বন্ধ রাখবে। খবর জানালেও পরিকল্পনাটি উন্মুক্ত না হওয়ার কারণে পরিচয় জানাতে রাজি হননি ওই তিন সূত্র।

এক নিসান মুখপাত্র বলছেন, “সেমিকন্ডাক্টরের বৈশ্বিক সঙ্কট আমাদের অটো খাতে যন্ত্রাংশ পাওয়ার ক্ষেত্রে প্রভাব ফেলছে, নিসান উৎপাদন সমন্বয় করছে এবং পুনরুত্থান নিশ্চিতে জরুরি পদক্ষেপ নিচ্ছে।”

অন্যদিকে, দুই সূত্র জানিয়েছেন, সিজুয়োকাতে তিন থেকে নয়দিনের জন্য সুজুকি মোটরস নিজেদের তিনটি কারখানায় কাজ বন্ধ রাখবে। এ পরিকল্পনাটিও উন্মুক্ত না হয়ার কারণে নিজেদের পরিচয় জানাতে রাজি হননি তারা।

সুজুকি মোটরের মুখপাত্র বলেছেন, পরিকল্পনাটি “নিশ্চিত করা হয়নি”। এ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটিও চিপ সঙ্কট সামাল দিতে উৎপাদন সমন্বয় করছে বলে উল্লেখ করেছেন মুখপাত্র।

মিতসুবিশি মোটর্সও চিপ সঙ্কটের মুখে উৎপাদনে লাগাম টানছে। জাপান, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ায় নিজেদের পাঁচটি কারখানায় সবমিলিয়ে ৩০ হাজার গাড়ি উৎপাদন কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar