ad720-90

‘কোভিড-১৯ মানবসৃষ্ট’- এমন দাবি সরাবে না ফেইসবুক


সিএনএন বিজনেসকে দেওয়া এক বিবৃতিতে ফেইসবুকের একজন মুখপাত্র বুধবার বলেন, “কোভিড-১৯-এর উৎপত্তি নিয়ে চলমান তদন্তের আলোকে এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে আমরা আমাদের প্ল্যাটফর্ম থেকে ‘কোভিড-১৯ মানবসৃষ্ট’ এমন দাবি অপসারণ না করার সিদ্ধান্ত নিয়েছি।

“আমরা মহামারীর বিবর্তিত প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছি এবং নতুন তথ্য এবং প্রবণতা উদ্ভূত হওয়ার সঙ্গে সঙ্গে নিয়মিতভাবে আমাদের নীতিমালা আপডেট করছি।”

বাইডেন বুধবার ঘোষণা করেন, তিনি মার্কিন কর্মকর্তাদের ভাইরাসের উৎস অনুসন্ধানের জন্য ৯০ দিন সময় দিয়েছেন। ২০১৯ সালের নভেম্বর মাসে চীনের উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজির বেশ কয়েকজন গবেষক অসুস্থ হয়ে পড়েন এবং তাদেরকে হাসপাতালে ভর্তি করতে হয়- এই নতুন তথ্য ভাইরাসের উৎপত্তি নতুন করে খোঁজার বিষয়ে বাইডেনের ওপর গণদাবি তৈরির পরপরই এ বিষয়ে তদন্ত প্রতিবেদনের এই ঘোষণা এলো।

“সেই প্রতিবেদনের অংশ হিসেবে, আমি চীনের জন্য নির্দিষ্ট প্রশ্নসহ আরও তদন্তের ক্ষেত্রে আলোকপাত চেয়েছি যা প্রয়োজন হতে পারে। আমি আরও বলছি, এই প্রচেষ্টার মধ্যে রয়েছে আমাদের ন্যাশনাল ল্যাব সএবং আমাদের সরকারের অন্যান্য সংস্থার কাজ যাতে গোয়েন্দা সম্প্রদায়ের প্রচেষ্টায় সহায়ক হয়। এবং আমি গোয়েন্দা সম্প্রদায়কে বলেছি এ বিষয়ে সকল অগ্রগতি সম্পর্কে কংগ্রেসকে পুরোপুরি অবহিত রাখতে।”

এর আগে ফেব্রুয়ারিতে ফেইসবুক ঘোষণা দেয় যে, করোনাভাইরাস মানবসৃষ্ট ছিল এমন দাবি তারা প্ল্যাটফর্মে রাখবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ শীর্ষ জনস্বাস্থ্য প্রতিষ্ঠানের সঙ্গে পরামর্শের পর সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি কোভিড-১৯ এবং টিকা বিষয়ে ভুল তথ্য এবং অন্যান্য মিথ্যা দাবি ছড়িয়ে পড়া ঠেকাতে ওই উদ্যোগ নেয় ফেইসবুক।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar