ad720-90

ওয়াইফাই স্পিড পরীক্ষা করার ৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ ২০২১


ওয়াইফাই স্পিড পরীক্ষা

বর্তমানে আমরা কিন্তু প্রায় সকলেই পরিবর্তে ব্রডব্যান্ড ইন্টারনেট তথা ওয়াইফাই ব্যবহার করি। আবার অনেকে রয়েছে যারা মোবাইল ডাটা দিয়ে ও ইন্টারনেট ব্যবহার করে। তবে ওয়াইফাই কিংবা মোবাইল ডাটা দিয়ে ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে আপনাকে স্পিড জনিত কিছু সমস্যার সম্মুখীন হতে হয় বা আমরা হয়েও থাকি।

এক্ষেত্রে আপনার তখন জানার প্রয়োজন পড়ে যে, আপনার নেওয়া সেই নির্ধারিত স্পিড পাওয়া যাচ্ছে কিনা অথবা মোবাইল ডাটার ক্ষেত্রে সেই টেলিকম আপনাকে ফুল স্পিড দিচ্ছে কিনা। আপনি কি আপনার ফোনে ওয়াইফাই স্পিড কত, সেটি সঠিকভাবে জানতে চান?

আজকের এই টিউনে বলা অ্যান্ড্রয়েড অ্যাপস গুলো আপনাকে এটি খুঁজে বের করতে সাহায্য করবে। এতে করে আপনি প্রথমেই আপনার মোবাইল থেকে ইন্টারনেট স্পিড এর সকল খুঁটিনাটি পরীক্ষা করার পর আপনার আইএসপি অথবা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার কে জানাতে পারেন। এক্ষেত্রে আপনাকে স্পিড জনিত সমস্যা নিয়ে হয়তোবা দীর্ঘ সমস্যায় পড়তে হবে না।

আরো জানুনঃ কিভাবে বুঝবেন ফেসবুক হ্যাক হয়েছে হ্যাক হলে কি করবেন

১. Speedtest by Ookla

Speedtest by Ookla ওয়াইফাই স্পিড পরীক্ষা

Speedtest by Ookla এই অ্যাপটি দ্বারা আপনি আপনার মোবাইলে ডাউনলোড স্পিড, পিং এবং আপলোড স্পিড এর গতি শনাক্ত হতে পারবেন। এক্ষেত্রে আপনি যখন ইন্টারনেট স্পিড কম পাবেন, তখন অ্যাপ থেকে নেওয়া এসব তথ্যগুলো আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এর কাছে শেয়ার করতে পারেন। এক্ষেত্রে আপনি আপনার ইন্টারনেট স্পিড এর একটি বাস্তব চিত্র তার কাছে তুলে ধরতে পারবেন এবং এতে খুব সহজেই আপনার আইএসপি সমস্যাটি ধরে আমাকে দ্রুত সমাধান দিতে পারবে।

Speedtest by Ookla

Official Download Speedtest by Ookla

আরো জানুনঃ ফোন সারা রাত চার্জ দিলে যেসব ক্ষতি হবে দেখে নিন

২. Meteor Speedtest

Meteor Speedtest

Meteor অ্যাপটি আপনার ওয়াইফাই ইন্টারনেট এর গতি এবং ৩জি, ৪জি এবং ফাইভ-জি নেটওয়ার্ক এর গতি ও পরীক্ষা করতে দেয়। আপনি যদি একবার আপনার ওয়াইফাই এর স্পিড কিভাবে পরীক্ষা করবেন সেটা শিখতে পারেন, তবে সঠিক এবং নির্ভরযোগ্য ফলাফল পাওয়া আপনার জন্য সহজ হবে। এই অ্যাপটির মাধ্যমে আপনি মাত্র একটি ক্লিকের মাধ্যমেই কয়েক সেকেন্ডের মধ্যেই আপনার ইন্টারনেট এর গতি সম্পূর্ণ পরীক্ষা করতে পারেন। এক্ষেত্রে আপনাকে আলাদা আলাদা করে ডাউনলোড স্পিড, আপলোড স্পীড এবং পিং পরীক্ষা করতে হবে না।

আরো জানুনঃ পেজ স্পিডের জন্য সেরা কিছু টিপস

Meteor

Official Download @ Meteor

৩. Wi-Fi Router Master

SpeedTest Master

যদিও আপনার মোবাইলে ইন্টারনেটের গতি কম হবার পেছনে অনেক কারণ থাকতে পারে। এক্ষেত্রে আপনি WiFi router master অ্যাপ ব্যবহার করার মাধ্যমে এটি নিশ্চিত হতে পারেন যে, কোন কারনে আপনার ওয়াইফাই ইন্টারনেটের গতি কম হচ্ছে। এই অ্যাপটি অন্যান্য অ্যাপ এর মতই আপনার ওয়াইফাই স্পিড পরীক্ষা করা, আপনার ওয়াইফাই নেটওয়ার্ক কে কে ব্যবহার করছে সেটি শনাক্ত করা এবং সেই-সঙ্গে আপনার ওয়াইফাই সিগন্যালের শক্তি পরীক্ষা করার বৈশিষ্ট্য রয়েছে।

আরো জানুনঃ এন্ড্রোয়েড স্মার্টফোনে অ্যাড ব্লক করার ৫ টি উপায়

Wi-Fi Router Master

Official Download @ Wi-Fi Router Master

৪. SpeedTest Master

SpeedTest Master

 

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন কে ব্যবহার করে খুব সহজেই ইন্টারনেটের গতি পরীক্ষা করার জন্য SpeedTest Master একটি সহজ অ্যাপ। এই অ্যাপটি ওপেন করার পরেই একটি Start বাটন পেয়ে যাবেন এবং যেখানে ক্লিক করলে আপনার ইন্টারনেটের ডাউনলোড এবং আপলোড গতি প্রদর্শন করবে। যদিও এই অ্যাপটিতে প্রবেশ করতে এবং আপনার ইন্টারনেটের গতির ফলাফল প্রদর্শন এর আগে আপনাকে একটি বিজ্ঞাপণ দেখতে হবে।

SpeedTest Master অ্যাপের সাহায্যে আপনার চারপাশে থাকা ওয়াইফাই নেটওয়ার্ক গুলোকে শনাক্ত করার জন্য ওয়াইফাই ডিটেক্টর ব্যবহার করতে পারেন, সেই সাথে SpeedTest Master এর মাধ্যমে পিং টেস্ট করতে পারেন এবং ওয়াইফাই এর সিগন্যালের শক্তিমাত্রা ও পরীক্ষা করতে পারেন। এই অ্যাপটির মাধ্যমে আপনি পরীক্ষা করতে পারেন যে, আপনার ওয়াইফাই এর Signal কতটা শক্তিশালী।

এছাড়া আপনি যতবার Speed test করবেন, সেগুলো History অপশনে জমা হয়ে থাকবে। এক্ষেত্রে আপনি কোন সময় History ট্যাব থেকে কোন সপ্তাহ অথবা মাসের ডেটাগুলো কে আপনি অ্যাক্সেস করতে পারেন। এভাবে করে আপনি দেখতে পারেন যে, কোনদিন আপনার ইন্টারনেট এর স্পীড কিরকম ছিল।

আরো জানুনঃ ফেসবুক অ্যাপ Dark Mode করবেন যেভাবে

SpeedTest Master

Official Download @ SpeedTest Master

৫. Internet speed test Meter

Internet Speed Test Metre অ্যাপটি আপনাকে আপনার মোবাইলের সঙ্গে সংযুক্ত ওয়াইফাই-এর ডাউনলোড এবং আপলোড স্পিড সম্বন্ধে জানিয়ে দেয়। যেখানে এই অ্যাপটি ও অন্যান্য অ্যাপ এর মত কাজ করে, তবে এই অ্যাপটির ইন্টারফেস অন্যান্য অ্যাপ এর চাইতে আলাদা। যেখানে এই অ্যাপটির ইন্টারফেস রঙ্গিন এবং অনেক সহজ বোধ্য। এই অ্যাপটি রাতে ব্যবহার করার জন্য আপনি Light mode থেকে Dark mode-এ পরিবর্তন করতে পারেন।

এছাড়া এই অ্যাপের সাহায্যে আপনি আপনার ইন্টারনেটের গতির ফলাফল দেখার সঙ্গে সঙ্গে এটিকে History ট্যাবে দেখার জন্যও Save করে রাখতে পারেন। যার মাধ্যমে পরবর্তীতেও আপনি অতীতের স্পিড এর ফলাফল গুলো দেখতে পারবেন। যদি কোন সময় আপনার ওয়াইফাই এর স্পিড কমতে থাকে, তখন আপনার ইন্টারনেট সংযোগ টি পরীক্ষা করার জন্য বা আপনার সমস্যাটির সমাধান করার জন্য Internet Speed Test Metre অ্যাপটি সাহায্য করতে পারে।

আরো জানুনঃ ওয়াইফাই অটোকানেক্ট অপশন বন্ধ রাখার সহজ উপায়

Internet speed test Meter

Official Download @ Internet speed test Meter

 

উপসংহার

আজকে আলোচনা করা সমস্ত অ্যাপগুলোর কাজ গুলো প্রায় একই ধরনের, তবে প্রত্যেকটি অ্যাপের ইউজার ইন্টারফেস এবং ফিচার একটির থেকে অন্যটি কিছুটা ভিন্ন। তবে সবশেষে এগুলোর সবার কাজই এক এবং সমস্ত অ্যাপই ব্যবহার হবে আপনার ইন্টারনেট এর সঠিক স্পিড মাপার জন্য।



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar